বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

৪৮ বছরে পা রাখলেন শচীন রমেশ টেন্ডুলকার

যা যা মিস করেছেন

ক্রিকেট বিশ্বে তারকার সুখ্যাতির অভাব নেই। যুগে যুগে ক্রিকেট প্রেমীরা দেখেছে ভিন্ন ভিন্ন তারকাদের।

তবে এমন একজন আছেন যিনি নিজেকে একাই বিশ্ব দরবারে সবার থেকে আলাদা করে রেখেছেন। অন্য কারো কথা বলছি না, ইনি লিটল মাস্টার শচীন রমেশ টেন্ডুলকার।

ভারতের মুম্বাইয়ে আজকের দিনে (২৪ এপ্রিল) জন্ম নিয়েছিলেন শচীন। তিনি ৪৮ বছর পূর্ণ করলেন। ক্রিকেটের নতুন সংস্করণ টি-২০ বাদে ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটেই ব্যাটিংয়ে সব রেকর্ডই শচীনের দখলে।

ভারতের ক্রিকেট ঈশ্বর খ্যাত শচীন সেই স্কুল জীবন থেকেই ক্রিকেট খেলা শুরু করেছিলেন। পরে হয়েছেন ক্রিকেট পন্ডিত। আর যখন পূর্বের সকল রেকর্ড ভেঙেছেন তখন হয়েছেন ‘মাস্টার ব্লাস্টার’।

১৯৮৯ সালের নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্টে মধ্যে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শচীনের। একই বছরের ডিসেম্বরে হয় ওয়ানডে অভিষেক।

ওয়ানডেতে রেকর্ড ৪৬৩ ম্যাচ খেলে ৪৪.৮৩ গড়ে করেছিলেন রেকর্ড ১৮৪২৬ রান। রয়েছে ৯৬টি হাফ সেঞ্চুরির পাশাপাশি ৪৯টি সেঞ্চুরি। টেস্টে খেলেছেন ২০০টি ম্যাচ। যেখানে ৫৩.৭৮ গড়ে করেছেন ১৫৯২১ রান। ৬৮টি হাফ সেঞ্চুরির আর ৫১টি সেঞ্চুরি।

শচীন ২০১২ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরি করে দুই ফরম্যাট মিলিয়ে সেঞ্চুরির সেঞ্চুরি করেছিলেন।

ছয়টি বিশ্বকাপ খেলা শচীন ২০১১ সালে ঘরের মাঠের বিশ্বকাপ জিতে ক্যারিয়ারের সকল প্রাপ্তি পূর্ণ করেন। পরে ২০১২ সালে ওয়ানডে ও ২০১৩ সালে সর্বশেষ টেস্ট খেলে ক্রিকেটকে বিদায় দিয়ে অবসরে যান শচীন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security