বৃহস্পতিবার, মে ২, ২০২৪

নেত্রকোনায় ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে ঘরের টিনের চাল ফুটো ও ধানের ক্ষেত নষ্ট

যা যা মিস করেছেন

কে. এম. সাখাওয়াত হোসেন (স্টাফ রিপোর্টার) : গত কয়েক দিন আগে নেত্রকোনায় তপ্ত হাওয়ায় ক্ষেতে ধানের শীষ সাদা হওয়ার রেশ কাটতে না কাটতেই এবার কলমাকান্দা উপজেলায় ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টি হয়েছে।

গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) দিনগত রাত সাড়ে ১২টার দিকে বয়ে যাওয়া ঝাড়ো হওয়া ও শীলা বৃষ্টিতে প্রায় দুই শতাধিকের অধিক ঘরের টিনের চাল ফুটো ও প্রায় এক হাজার চারশত হেক্টর ক্ষেতের ধান ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। উপজেলার ৮টির ইউনিয়নের মধ্যে পোগলা ইউনিয়নের প্রায় সাতশত হেক্টর জমির ধান ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার সরেজমিনে দেখা যায়, মাঝরাতে বয়ে যাওয়া ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টিতে উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ পোগলা ইউনিয়নের বাসিন্দাদের ঘর ও ফসলের মাঠ। এ উপজেলার ক্ষতিগ্রস্থ গ্রামগুলো হলো- কাগজীপাড়া, শ্রীপুর, পত্তন চারুলীয়া, বাদে চারুলী, চারুলীয় মাইজপাড়া, রানীগাঁও, রামপুর, খলিশাজুরী, শান্তিপুর, শিবনগর, মুলগাঁও, গঙ্গানগর, ভাটিপাড়া, পাঠানপাড়া, কালাকোনা, পনারপারুয়া, পাবই, আশারানী, ধোপাপাড়া, গোয়াতলাসহ আরও অনেক গ্রাম রয়েছে।

এ সকল গ্রামগুলোর বেশিরভাগ জমির ক্ষেতের ধান শিলের আঘাতে দন্ডায়মান ধানের থোড় ভেঙে গাছের পাতা এলোমেলা হয়ে গেছে। পতিত শিলার ঠান্ডা পানিতে ধান গাছের গোড়ালী পচনের মতো কাল রং ধারণ করছে। ঝড়ো বাতাসে দন্ডায়মান ধান গাছ কোথাও মাটির সাথে শুয়ে পড়েছে। আবার কোথাও কোথাও গাছের মাঝখান থেকে ভেঙে পড়ে রয়েছে। এছাড়াও প্রায় দুই শতাধিকের অধিক বাড়ি-ঘরের টিনের চাল শিলার আঘাতে ফুটো হয়েছে।

মাঠ পরিদর্শনর সময় কলমাকান্দার উপজলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মেহেদী হাসান তরফদারের সাথে দেখা হলে তিনি এ বিষয়ে বলেন, এরই মধ্যে অনেক ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছি। গতরাতের ঝড়ো হাওয়া ও শীলা বৃষ্টিতে এ উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। উপজেলার ৮টি ইউনিয়নের মধ্যে পোগলা ইউনিয়নের ফসলের মাঠ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। পোগলা ইউনিয়নে প্রায় ১৫ শত একর এবং সবগুলো ইউনিয়ন মিলে তিন হাজার ২১১ একর জমির ফসল ধান নষ্ট হয়ে গেছে। ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তপক্ষের কাছে প্রেরন করা হবে।

এ ব্যাপারে কলমাকান্দার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা জানান, উর্ধ্বতন কর্তপক্ষকে ইতোমধ্যে বিয়য়টি অবহিত করেছি। ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা হচ্ছে। কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়ার কথা জানান তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security