বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

পূর্বশর্ত ছাড়াই যুক্তরাষ্ট্রকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান চীনের

যা যা মিস করেছেন

চীন আবারও ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য প্রত্যাবর্তনের বিষয়টিকে স্বাগত জানিয়ে ইরান বিরোধী নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পরমাণু সমঝোতার ব্যাপারে মার্কিন সরকারের নীতির তীব্র সমালোচনা করে কোন পূর্বশর্ত ছাড়াই ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র একতরফাভাবে বেরিয়ে যাওয়ার কারণেই বর্তমান সংকট সৃষ্টি হয়েছে। তাই যুক্তরাষ্ট্রকে অবশ্যই কোন শর্ত ছাড়াই পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে এবং ইরানের বিরুদ্ধে আরোপিত সমস্ত বেআইনি নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন সময় যুক্তরাষ্ট্রের প্রতি এ আহ্বান জানালো যখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়েছিলেন এবং ইরানের বিরুদ্ধে নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে দেশটির ওপর সর্বোচ্চ চাপ সৃষ্টির চেষ্টা করেছেন। এমনকি করোনা পরিস্থিতিতেও ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বলবত থাকায় এ দেশটি জরুরি ওষুধ ও খাদ্য সামগ্রী অন্য দেশ থেকে আনতে পারছে না।
পরমাণুর সমঝোতার অন্যতম সদস্য দেশ চীন সবসময়ই আন্তর্জাতিক যেকোনো চুক্তির প্রতি সমর্থন জানায়। এ কারণে বেইজিং প্রথম থেকেই পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে। চীন থেকে প্রকাশিত দৈনিক গ্লোবাল টাইমস এ সংক্রান্ত এক প্রতিবেদনে লিখেছে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতার ব্যাপারে যুক্তরাষ্ট্র বেআইনি পদক্ষেপ নিলেও চীন এতে গঠনমূলক ভূমিকা রাখার চেষ্টা করছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ইরানের কর্মকর্তারা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই আগে ইরানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে এবং বাস্তবে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে কিনা তা যাচাই-বাছাই করার পরই কেবল তেহরান পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের কাজ পুনরায় শুরু করবে।

এদিকে সম্প্রতি ভিয়েনায় পরমাণু সমঝোতা নিয়ে ইরান ও পাঁচ জাতি-গোষ্ঠীর প্রতিনিধিদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে দুটি ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করতে সবাই সম্মত হয়। একটি গ্রুপ ইরানের ওপর থেকে কিভাবে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়া যায় তা নিয়ে কাজ করবে অন্য গ্রুপটি ইরানকে পরমাণু সমঝোতা বাস্তবায়নে সহযোগিতার ধারায় ফিরে আনার জন্য কাজ করবে।

মোটকথা, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণেই সংকট তৈরি হয়েছে। এ কারণে চীনা কর্মকর্তারা বলেছেন যুক্তরাষ্ট্রকে অবশ্যই কোন শর্ত ছাড়াই এতে ফিরে আসতে হবে এবং ইরান-বিরোধী নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security