শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

গণমাধ্যমের টিআরপি নির্ধারণে বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারণ ও মনিটরিং নিয়মাবলী প্রকাশ

যা যা মিস করেছেন

গণমাধ্যমে বাণিজ্যিক বাজার প্রতিনিয়ত ব্যাপক বিস্তৃত হচ্ছে। প্রতিযোগিতাপূর্ণ এ সম্প্রচার শিল্পে জনপ্রিয়তার উপর নির্ভর করে বিজ্ঞাপনের দর নির্ধারিত হয়। টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরুপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা অর্থাৎ দর্শক শ্রোতার সংখ্যা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যে সকল প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছেন তারা কেউই বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত নয়। টিআরপি নিরুপণে সচ্ছতা আনয়নের জন্য বিজ্ঞানসম্মত উপায় অনুসরণ করতে দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধারণের আবশ্যকতা রয়েছে।

এ প্রেক্ষাপটে, একটি সুশংখল, মানসম্মত ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নির্ধাণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা প্রদান ও কার্যক্রম মনিটরিং করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গতকাল এক প্রজ্ঞাপনের মাধ্যমে অনুসরণীয় নিম্নরূপ নিয়মাবলী নির্ধারণ করেছে t

 তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে প্রজ্ঞাপনমূলে দরখাস্ত আহ্বান করবে।

 আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের নিকট বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরুপণের কার্যক্রম পরিচালনা করার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।

 আবেদনকারি প্রতিষ্ঠানকে অবশ্যই আবেদন পত্রের সাথে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ ১০ (দশ) লাখ টাকার পে- অর্ডার/ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য হিসেবে বিবেচিত না হলে উক্ত পে-অর্ডার/ব্যাংক ড্রাফট ফেরত প্রদান করা হবে।

 তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য যোগ্যতাসম্পন্ন এক বা একাধিক প্রতিষ্ঠানকে অনুমোদন দিতে পারবে।

 টিআরপি নির্ধারণ কার্যক্রম মনিটর করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব এর নেতৃত্বে অংশীজনের সমন্বয়ে একটি মনিটরিং কমিটি গঠন করবে।

 বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরুপণের কার্যক্রম পরিচালনা করার জন্য নির্বাচিত কোনো প্রতিষ্ঠানকে অনাপত্তিপত্র গ্রহণের পূর্বে লাইসেন্স ফি বাবদ ৫ (পাঁচ) লাখ টাকা চালানের মাধ্যমে (১-৩৩০১-০০০১-১৮৫৪) কোডে জমা দিয়ে চালানের কপি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে দাখিল করতে হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় চালানের কপি যাচাইপূর্বক নিশ্চিত হয়ে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি প্রদান করবে।

 দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে কারিগরি সহায়তা নিয়ে মনিটরিং কমিটির সন্তুষ্টিসাপেক্ষে পর্যাপ্ত সংখ্যক স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নির্ধারণ করবে। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় হতে অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের তালিকা সংগ্রহ করবে।

 বঙ্গবন্ধু স্যাটেলাইট এর কারিগরি সহযোগিতা ব্যবহারের কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিকট থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ নির্দিষ্ট হারে ফি গ্রহণ করতে পারবে।

 দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক প্রতিবেদন প্রকাশ করায় অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের নিকট হতে প্রতি মাসে সার্ভিস চার্জ বাবদ নির্দিষ্ট ফি গ্রহণ করতে পারবে।

 দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান/প্রতিষ্ঠানসমূহ টিআরপি নির্ধারণপূর্বক তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক গঠিত টিআরপি মনিটরিং কমিটিকে অবহিত করে প্রতিবেদন প্রকাশ করবে।

এই নিয়মাবলী আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security