দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

রিপন মিয়া, ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধিঃ
কমিউনিটিভিত্তিক জলবায়ু সহনশীলতা ও নারীর ক্ষমতায়ন কর্মসূচি (CREA) প্রকল্পের আওতায় গাইবান্ধার ফুলছড়ি উপজেলার ফজলুপুর ইউনিয়নে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস- ২০২৪ পালিত হয়।
বুধবার (১৬ অক্টোবর) সকাল ১১ ঘটিকায় ফজলুপুর ইউনিয়ন পরিষদে কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস এর প্রতিপাদ্য বিষয় ছিল “ গ্রামীণ নারীর মর্যাদাপূর্ণ জীবন গড়ি, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করি”।
অনুষ্ঠানে চর এলাকায় নারীগণ কুইজ প্রতিযোগিতা ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন। সভা শেষে বিভিন্ন সচেতনতা মূলক বার্তা সম্বলিত প্লে-কার্ড, ফেস্টুন, ব্যানার হাতে মানববন্ধনে  অংশগ্রহণ করে। ফজলুপুর ইউনিয়ন পরিষদের কক্ষে কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
ক্রিয়া প্রকল্পের সমন্বয়কারী লাভলী খাতুন এর পরিচালনায় এবং ফজলুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনছার আলী মন্ডল’র সভাপতিত্বে ও ক্রিয়া প্রজেক্ট অফিসার সুলতানা বাহার’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এসকেএস ফাউন্ডেশনের জেন্ডার চাইন্ড প্রটেকশন এন্ড সেফগার্ডিং’র সমন্বয়কারী উম্মে কুলছুম ইলা, জয়ীতা জয়ী বিথী বেগম, ক্লাইমেট একশন গ্রুপের সদস্য মোসুমী আক্তার সহ গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে সার্বিকভাবে সহায়তা করেন,  প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।
উক্ত অনুষ্ঠানে বক্তরা বলেন, একজন গ্রামীণ নারী প্রতিদিন ১৬-১৮ ঘন্টা পারিবারিক ও কৃষি কাজে ব্যস্ত থাকলেও তাদের কাজের কোন মূল্যায়ন করা হয় না। পরিবার, সমাজ এবং সকলের জন্য বিভিন্ন দায়িত্ব পালন করতে গিয়ে নারীরা যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়, সেগুলোকে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া দরকার।
আরও বলেন, জলবায়ু সহনশীল কৃষি, খাদ্য নিরাপত্তায় গ্রামীণ নারীর ভুমিকা ও কৃষি সংশ্লিষ্ঠ অন্যান্য কাজে তাদের ভূমিকা থাকলেও  নারীর এই মূল্যহীন ও অবমূল্যায়িত কাজ বা শ্রম ছাড়া কৃষির উৎপাদন অসম্ভব। তারা গ্রামীণ নারীদের এসকল কাজের গুরুত্ব উপলব্ধি ও স্বীকৃতির মাধ্যমে নারীর ক্ষমতায়নের পথ সুগম করার আহবান জানান।
Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version