নিজস্ব প্রতিবেদক: নেত্রকোণার কলমাকান্দা উপজেলায় প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় সবুজ সংহতি (গ্রিন কোয়ালিশন) গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে অনুষ্ঠিত সবুজ সংহতি বিষয়ক এক মত বিনিময় সভায় এ কোয়ালিশন গঠন করা হয়। 
কলমাকান্দা প্রেসক্লাব কনফারেন্স হলে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কলমাকান্দার গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ (বারসিক) এর আয়োজনে এ সভা হয়।
কলমাকান্দা বারসিকের সমন্বয়কারি গুঞ্জন রেমার  সঞ্চালনায় এতে শুভেচ্ছা বক্তব্য দেন বারসিক এর নেত্রকোনার  আঞ্চলিক সহযোগী সমন্বয়কারী শংকর ম্রং ।
এ সময় বক্তব্য রাখেন, প্রাক্তণ উপজেলার ভাইস চেয়ারম্যান  আফরোজা বেগম শিমু, শিক্ষক অমল চন্দ্র দেব, শিক্ষক মো. শাহজাহান কবির, মহাদেও নদ রক্ষা কমিটির সভাপতি লুয়ের নংমিন, কৃষক ফেরদৌস ওয়াহিদ, আব্দুল মোতালেব, সাংবাদিক এনামুল হক তালুকদার, সাবেক ইউপি সদস্য কুমকুম নকরেক ও সুরচী রংদি প্রমূখ। 
সভায় বিভিন্ন কৃষক, শিক্ষার্থীসহ নানান শ্রেণী পেশার  ব্যক্তি অংশ নেন ।
সভায় বক্তারা বলেন, প্রাকৃতিক পরিবেশ, কৃষিপ্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য রক্ষা করা এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠা বর্তমান পরিবর্তিত সময়ে একটি গুরুত্বপূর্ণ বিষয়। মানুষের সীমাহীন লোভের কারণে আজ প্রকৃতির অন্যান্য সৃষ্টি (প্রাণী, বৃক্ষ, লতাপাতা), পাহাড়, বন, নদ-নদী জলাশয়-জলাধার সবই ভয়াবহ বিপন্নতার পথে। প্রকৃতির ওপর নির্ভরশীল সৃষ্টির সেরা ‘জীব’ বলে দাবিদারদের একটি শক্তিশালী অংশ (অর্থ, বিত্ত, ক্ষমতায় দাপটে কোনো কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশ) এ বিপন্নতা তৈরির জন্য দায়ী।
সভা শেষে প্রাক্তণ উপজেলার ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম আহবায়ক ও শিক্ষক অমল চন্দ্র দেবকে সদস্য সচিব করে সবুজ সংহতির (গ্রীন কোয়ালিশন) আংশিক কমিটি ঘোষণা করা হয়।
Share.
Leave A Reply

Exit mobile version