‘তথ্য শক্তি, জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ এই শ্লোগানকে সামনে রেখে ঝালকাঠি সদর হাসপাতালের সেবা সম্পর্কিত বিভিন্ন তথ্য রোগী বা সেবাগ্রহীতাদেরকে জানাতে এবং সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (১০সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা এ সেবা প্রদান করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবির)’র সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) এবং অ্যাক্টিভ সিটিজেন্স গ্রুপের (এসিজি) সদস্যরা।

তথ্য ও পরামর্শ ডেস্কের মাধ্যমে ঝালকাঠি সদর হাসপাতালের আগত সেবাগ্রহীতা ও দর্শনার্থীদের হাসপাতালের বিদ্যমান সেবা, সেবার মূল্য ও সেবা প্রাপ্তিতে করনীয় বিষয়ে পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি ঝালকাঠি সদর হাসপাতালে নারীদের জন্য যেসব সেবা রয়েছে বিশেষ করে সার্বক্ষণিক জরুরী বিভাগের সেবা, গর্ভকালীন চেকআপ ও নিরাপদ প্রসব সেবা গ্রহনে উদ্বুদ্ধ করা হয়। এছাড়াও জরুরী প্রয়োজনে নির্ধারিত ফি দিয়ে সদর হাসপাতালের অ্যাম্বুলেন্স ব্যবহার, সরকার নির্ধারিত সাশ্রয়ী মূল্যে বিভিন্ন প্যাথলজি টেস্ট সংক্রান্ত সেবা গ্রহনে উদ্বুদ্ধ করা হয়। এ সময় হাসপাতালে আগত রোগী, রোগীর আত্মীয়-স্বজন, দর্শনার্থী ও সেবাগ্রহীতাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষে হাসপাতালের বিদ্যমান সেবা সম্পর্কীত ভাঁজপত্র, তথ্য অধিকার আইন-২০০৯ ও এর প্রয়োগ সম্পর্কিত ভাঁজপত্র বিতরণ করা হয়। এসময় প্রায় দুই শতাধিক সেবাগ্রহীতাকে তথ্য ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেন ইয়েস ও এসিজি গ্রুপের সদস্যরা।

সদর হাসপাতাল কেন্দ্রীক এসিজি সমন্বয়ক আরিফুর রহমান রায়হান ও ইয়েস গ্রুপের দলনেতা রিমন মাহমুদের নেতৃত্বে ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক পরিচালনায় অংশগ্রহণ করেন এসিজি সদস্য এনি, আরিফ সরদার, সুব্রত সাহা, সুমাইয়া আক্তার, নুসরাত জাহান বৃষ্টি, এবং ইয়েস সদস্য তামান্না ইসলাম, সাথী আক্তার, মেহেদী হাসান শুভ, মিতু আক্তার, রাব্বি হাসান, সুমাইয়া আক্তার সাহারিন, সনিয়া আক্তার প্রমুখ।

এ সময় সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি সত্যবান সেন গুপ্ত, টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মিজানুর রহমানসহ টিআইবি’র কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

সনাক-টিআইবি মনে করে অসচেতনতা ও প্রয়োজনীয় তথ্যের অভাবে মানুষ দুর্নীতির শিকার হয়। প্রতিটি সেবামূলক প্রতিষ্ঠানের সেবা সম্পর্কীত তথ্য জনগণের মধ্যে পৌঁছানো সম্ভব হলে সাধারণ মানুষ অনেক বেশী উপকৃত হবে।

উল্লেখ্য সচেতন নাগরিক কমিটি (সনাক), ট্রান্সপারেন্সি ইন্টান্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় ঝালকাঠিতে ২০০৫ সাল থেকে দুর্নীতি বিরোধী সচেতনতা মূলক বিভিন্ন কর্মসূচী পরিচালনা করে আসছে।

Share.
Leave A Reply

Exit mobile version