মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

বাংলা ব্লকেডের দ্বিতীয় দিনেও জিরো পয়েন্ট অবরোধ,জবি শিক্ষার্থীদের

যা যা মিস করেছেন

সোয়াইব আলী, জবি প্রতিনিধি :

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো গুলিস্তানের জিরো পয়েন্ট অবরোধ করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা। এ সময় তাদের সঙ্গে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা যোগ দেয়।

বুধবার (১০ জুলাই) বিকেল ৪টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়’-এর ব্যানারে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। এরপর তারা প্রতিবাদ মিছিল নিয়ে রায়সাহেব বাজার, তাঁতীবাজার অতিক্রম করে গুলিস্তানের জিরো পয়েন্টে এসে অবস্থান নেয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত এ তাদের এই আন্দোলন চলে।

অবরোধ ও আন্দোলন কর্মসূচি পালনের জন্য শিক্ষার্থীরা ব্যানার, জাতীয় পতাকা, শরীরে সাদা কাপড় জড়িয়ে মাঠে নামে। ‘রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়’, ‘সারাবাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে‘, ‘ছাত্রসমাজের অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’ ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’- স্লোগানে মুখরিত করছে। এ ছাড়া কোটা প্রথাকে তিরষ্কার করে গান, কবিতা গেয়ে প্রতিবাদ জানাচ্ছে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। এই রায়ের প্রতিবাদে ৬ষ্ঠ দিনের মতো আন্দোলন কর্মসূচিতে পালন করছেন শিক্ষার্থীরা। যদিও আপিল বিভাগ আজ ওই রায়ের ওপর চার সপ্তাহের স্থিতাবস্থা জারি করেছেন। কিন্তু শিক্ষার্থীরা নির্বাহী আদেশের জন্য তাদের আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলছে

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ