সোমবার, জুলাই ১, ২০২৪

৩০ লক্ষ টাকার নিয়োগ বানিজ্যের অভিযোগ

যা যা মিস করেছেন

রুহুল আমিন, ডিমলা(নীলফামারী)

নীলফামারীর ডিমলা উপজেলার শালহাটি দ্বিমুখী বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষকের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অভিযোগ উঠেছে। প্রার্থী চূড়ান্ত করে বিদ্যালয়ের ‘তিন পদে নিয়ম রক্ষায়’ নিয়োগ পরীক্ষার আয়োজন করে নিয়োগ সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে।

এ ঘটনায় এলাকাবাসী জেলা প্রশাসক এবং জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দিয়েছেন।

বিদ্যালয় সূত্র জানায়, পদগুলোর মধ্যে অফিস সহায়ক পদে বিদ্যালয়ের ‘প্রধান শিক্ষকের শ্যালকের স্ত্রী সাবিনা ইয়াসমিন’ নিরাপত্তা কর্মী পদে ‘সহকারী শিক্ষক ইব্রাহিম খলিলের ভাতিজা মোমিন ইসলাম’ এবং আয়া পদে ববিতা রানীকে নিয়োগ দেওয়া হয়েছে। পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৩ পদের বিপরীতে লোক দেখানো ৯ জন প্রার্থী।

অভিযোগে বলা হয়েছে, শালহাটি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল ইসলাম ও ব্যবস্থাপনা কমিটির সভাপতি হরিপদ রায়ের যোগসাজশে অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির মাধ্যমে অফিস সহায়ক, নৈশপ্রহরী ও আয়াসহ ৩ পদে গোপনে নিয়োগ দেওয়া হয়। তবে এ নিয়োগের ব্যাপারে বিদ্যালয়ের অন্যান্য সহকারী শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসী কিছুই জানেন না।

গত সোমবার (২৪ জুন) সকালে এ নিয়োগ পরীক্ষার ৩ জন প্রার্থী আগেই নিশ্চিত হয়েছিল। পরে তা বাস্তবায়নে সরকারি নীতিমালা লঙ্ঘন করে অতি গোপনে নিয়োগ বোর্ড গঠন করে নিয়ম রক্ষার লোক দেখানো পরীক্ষার আয়োজন করে সভাপতি ও প্রধান শিক্ষক। মাত্র ১ ঘণ্টায় লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ সম্পন্ন করে দ্রুত সটকে পড়েন নিয়োগ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

অভিযোগে আরও বলা হয়েছে, নিয়োগের জন্য বিদ্যালয়ের নোটিশ বোর্ডে কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। এমনকি পত্রিকাতে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাও স্থানীয়রা জানতে পারেননি। হঠাৎ করে নিয়োগ পরীক্ষা নেওয়ার আগ মুহূর্তে আমরা জানতে পারি পছন্দের ৩ জন প্রার্থীর কাছ থেকে ১০ লাখ করে মোট ৩০ লাখ টাকার বিনিময়ে তাদের নিয়োগ নিশ্চিত করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতি।

বিদ্যালয়ের পাশের বাসিন্দা মাহমুদুর রহমান বলেন, বিদ্যালয়ের সঙ্গেই আমার বাড়ি অথচ আমরা জানি না এখানে নিয়োগ পরীক্ষা হচ্ছে।

অভিভাবক সদস্য ও স্থানীয় বাসিন্দা নির্মলেন্দু রায়, মানিক, সাইদার রহমানসহ অন্তত ১০/১৫ জন অভিযোগ করে বলেন, প্রধান শিক্ষক নিজ ইচ্ছা মতো সকল কার্যক্রম পরিচালনা করেন।

তাদের ভাষ্য, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হলে ৬ মাসের জন্য অ্যাডহক কমিটি গঠন করা হয়। অ্যাডহক কমিটি থাকাকালীন সময়ে নির্বাচনের মাধ্যমে নিয়মিত কমিটি গঠনের কথা থাকলেও প্রধান শিক্ষক সুকৌশলে গোপনে প্রচার প্রচারণা ছাড়াই হরিপদ রায়কে বারবার সভাপতি নির্বাচন করে কমিটি গঠন করে আসছেন।

গঠিত কমিটি সম্পর্কে কাউকে জানানো হয় না। নির্বাচনের জন্য কোনো তপশিল ঘোষণা করা হয় না। কিংবা তপশিল ঘোষণা করা হলেও তা গোপন রাখা হয়। বিদ্যালয়ের শতকরা ৮০ ভাগ অভিভাবক সদস্য কমিটি গঠনের বিষয়ে জানতে পারেন না।

এ বিষয়ে জানতে সোমবার বেলা ১১টার দিকে শালহাটি দ্বি মূখী উচ্চ বিদ্যালয়ে গেলে প্রধান শিক্ষক রেজাউল ইসলাম জনবাণীর প্রতিনিধিকে দেখে সটকে পড়েন। বিদ্যালয়ের নোটিশ বোর্ডে কোনো নিয়োগ বিজ্ঞপ্তি বা ফল টাঙানো হয়নি।

এ সময় বিদ্যালয়ের অফিস সহায়ক রফিকুল ইসলাম ও সহকারী শিক্ষক মমিনুর রহমান জানান, তাদের বিদ্যালয়ে যে নিয়োগ পরীক্ষা হচ্ছে বিষয়টি তারা জানতেন না। লোকমুখে শুনে এখানে এসে জানতে পারেন নিয়োগ পরীক্ষা হচ্ছে।

অভিযোগের বিষয়ে জানতে দুই দিন ধরে অনেক চেষ্টার পর কথা হয় বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল ইসলামের সঙ্গে। তিনি বলেন, নিয়ম অনুযায়ী তারা নিয়োগ বোর্ড গঠন করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছেন। নিয়োগ বাণিজ্যের অভিযোগ অসত্য ও ভিত্তিহীন।

তবে তার আত্মীয়কে নিয়োগ দেওয়ার বিষয়টি স্বীকার করেছেন। নিয়োগ প্রক্রিয়া গোপনে সম্পন্ন করেছেন কিনা এ বিষয়ে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি হরিপদ রায়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তার বাড়িতে গিয়েও দেখা মেলেনি তার। তার মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও তিনি তা ধরেননি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হালিম বলেন, বিদ্যালয় কর্তৃপক্ষ নিয়োগ পরীক্ষার আয়োজন করেছে। আমি নিয়ম মেনেই সেখানে গিয়েছি। তবে অনিয়মের কোনো অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে।

জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কোনো অভিযোগ পাননি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security