মঙ্গলবার, জুলাই ২, ২০২৪

দ্রুততম সময়ে মামলা নিস্পত্তিপূর্বক মানুষের ন্যায় বিচার প্রতিষ্ঠাই পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স মূল উদ্দেশ্য

- নেত্রকোনার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোশতাক আহাম্মদ

যা যা মিস করেছেন

  • দ্রুততম সময়ে মামলা নিস্পত্তিপূর্বক মানুষের ন্যায় বিচার প্রতিষ্ঠাই পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স মূল উদ্দেশ্য- চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোশতাক আহাম্মদ

কে. এম. সাখাওয়াত হোসেন: ফৌজদারী বিচার ব্যবস্থায় বিচার বিভাগ, নির্বাহী বিভাগ, পুলিশ বিভাগ, স্বাস্থ্য বিভাগসহ সকলে একে অপরের পরিপূরক। মানুষের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগের প্রতি জনগণের আস্থা বৃদ্ধি ও ন্যায় বিচারের নিশ্চিত করার লক্ষ্যে পারস্পরিক কল্যাণে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে সম্পন্ন করতে হবে। রক্ষা হবে মানুষের অধিকার। বিচারপ্রার্থী মানুষ পাবে তার ন্যায় বিচার। এক্ষেত্রে কারো অবহেলা কোনভাবে কাম্য নয়। বিচারপ্রার্থী জনগণের ন্যায় বিচার পাবার প্রধান অন্তরায় হলো মামলার ঝট বা মামলা নিস্পত্তিতে দীর্ঘসূত্রতা। এর প্রধান কারণ হলো- তদন্তে দীর্ঘসূত্রতা, সময়মত সমন, গ্রেফতারী পরোয়ানা, তদন্তকালীন সময়ে সময়মত ময়নাতদন্ত প্রতিবেদন, জখমী সনদ সরবরাহ না করা এবং চূড়ান্ত বিচার কাজে স্বাক্ষী উপস্থাপন না করা। পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্স মূল উদ্দেশ্য সংশ্লিষ্ট সকল বিভাগের আন্তরিক প্রচেষ্টায় এবং পারস্পরিক সমন্বয় সাধনের মাধ্যমে যথাসময়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করত: দ্রুততম সময়ে মামলা নিস্পত্তিপূর্বক মানুষের ন্যায় বিচার প্রতিষ্ঠায় সফলতা অর্জন করা।

শনিবার বেলা সাড়ে ১০টায় নেত্রকোনা জেলা জজ আদালত সম্মেলন কক্ষে পুলিশ-ম্যাজিস্ট্রেসী কনফারেন্সে জেলার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোশতাক আহাম্মদ এসব কথা বলেন এবং তিনি কনফারেন্সের সভাপতিত্ব করেন।

এতে উপস্থিত ছিলেন- অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. কামাল হোসাইন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুন নাহার, রিমি সাহা, মো. মঞ্জুরুল ইসলাম, শাহরিয়ার শামস্, মো. কামাল হোসেন ও সাইমুন আল ইসলাম, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নুসরাত জাহান, সহকারী জজ শফিউল আলম, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অভিজিৎ চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান, নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. এ এস এম মাহবুবুর রহমান, সিভিল সার্জনের প্রতিনিধি ডা. অসিত রায় প্রনব, রাজস্ব কর্মকর্তা মজিবুর রহমান, পাবলিক প্রসিকিউটর (পিপি) ইফতেখার আহাম্মদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি মাজহারুল হক খান, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউটর (পিপি) রাসেল আহম্মদ খান, ডেপুটি জেলার আবু সালাম, প্রবেশন অফিসার মো. রফিক উদ্দিন, পুলিশ পরিদর্শক মো. তরিকুল ইসলাম, ইমদাদুল বাশার, জাফর ইকবাল ও আলাউর রহমান, প্রসিকিটর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর নাজিম উদ্দীন, সহকারী রাজস্ব কর্মকর্তা আশিক উর রহমান ও মোস্তাফিজুর রহমান, সহকারী পরিচালক বিআরটিএ কেশব কুমার দাস, পিডিপির সহকারী প্রকৌশলী বরুন ব্যানার্জী, নেত্রকোনা মডেল থানার অফিসার ইনচার্জ আবুল কালাম পিপিএম, বারহাট্টা থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম, মদন থানার অফিসার ইনচার্জ উজ্জ্বল কান্তি সরকার, পুর্বধলা থানার অফিসার ইনচার্জ রাশেদুল ইসলাম, কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ এনামুল হক পিপিএম, খালিয়াজুড়ি থানার অফিসার ইনচার্জ খোকন কুমার সাহা, মোহনগঞ্জ থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হোসেন, কলমাকান্দা থানার অফিসার ইনচার্জ লুৎফুল হক, আটপাড়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ তাওহীদুর রহমান, ট্রাফিক পুলিশের পরিদর্শক মশিউর রহমান, জেলা গোয়েন্দা পুলিশের পরিদর্শক মোহাম্মদ শাহানূর রহমান প্রমুখ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security