মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ: বিভাগীয় কমিশনার

যা যা মিস করেছেন

লোকমান আহমদ, সিলেট:

সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী এনডিসি বলেছেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার জন্য ভূমি সেবাকে জনবান্ধব এবং সহজ করে গড়ে তোলার উদ্দ্যোগ নেয়া হয়েছে। আগামী ৮ জুন থেকে ১৪ জুন সারা দেশের মতো সিলেটেও সপ্তাহব্যাপী ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৪’ উদযাপিত হবে। এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’।
বৃহস্পতিবার (০৬ জুন) সিলেট সার্কিট হাউসে ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৪’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন,স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। স্মার্ট ভূমি ব্যবস্থাপনা এবং ভূমি পরিষেবার ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার, ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ডরুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, প্যান্ড জোনিং, অনলাইন শুনানী সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) প্রবর্তনের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় প্রচলিত ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় রূপান্তরের একটি যুগান্তকারী পরিকল্পনা গ্রহণ করেছে। যা স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছেন এবং এ লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন। স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ হলো- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, সস্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স।

সংবাদ সম্মেলনে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ইতোমধ্যে সারাদেশে চালু করা হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ডরুম, ডাকযোগে পচা প্রাপ্তি ইত্যাদি। এর ফলে সাধারণ নাগরিকগণ ভূমি অফিসে না এসেও অনলাইনে বিশ্বের যেকোন প্রান্ত থেকে নামজারীর আবেদন, নামজারীকৃত খতিয়ান, পর্চার সার্টিফাইড কপি, মৌজা ম্যাপের আবেদন, ভূমি উন্নয়ন কর এর ডিসিআর কপি সংগ্রহ করতে পারছেন এবং পরিশোধ করতে পারছেন ভূমি উন্নয়ন কর। এছাড়াও ঘরে বসেই ডাকযোগে নাগরিকগণ পর্চার অনুলিপি গ্রহণ করতে পারছেন।

ভূমি মন্ত্রণালয়ের এসকল স্মার্ট উদ্যোগসমূহ সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে “স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” স্লোগানকে সামনে রেখে ৮ জুন ২০২৪ তারিখ হতে সপ্তাহব্যাপী দেশজুড়ে ভূমিসেবা সপ্তাহ- ২০২৪ অনুষ্ঠিত হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ