রবিবার, জুন ২৩, ২০২৪

পরিবেশ পদক পেলো মৌলভীবাজার পৌরসভা

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

প্রবাসী ও পর্যটন অধ্যুষিত মৌলভীবাজার পৌরসভা পরিবেশ পদক পেয়েছে। পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণে কার্যকর গুরুত্বপূর্ণ ও ব্যতিক্রমী বিশেষ অবদান রাখায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় মৌলভীবাজার পৌরসভাকে জাতীয় ‘পরিবেশ পদক ২০২৩’ চূড়ান্তভাবে মনোনীত করে এই পুরস্কার প্রদান করে। গত বুধবার পরিবেশ দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় পরিবেশ পদক সম্মাননা গ্রহণ করেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান। ওই দিন সকালে রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৌলভীবাজার পৌরসভার মেয়র আলহাজ্ব মো. ফজলুর রহমানের হাতে এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ফারহানা আহমেদ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি দীপঙ্কর তালুকদার এমপি। জানা যায় এ বছর ব্যক্তি ও প্রতিষ্ঠান মিলিয়ে মৌলভীবাজার পৌরসভাসহ মোট ৫ জনকে পরিবেশ পদক দেয়া হয়। জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য ২২ (বাইশ) ক্যারেট মানের ২ (দুই) তোলা ওজনের স্বর্ণের বাজার মূল্য এবং নগদ ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়। মৌলভীবাজার পৌরসভা পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ শ্রেণিতে এ পরিবেশ পদক পেয়েছে। এর নেপথ্যে পৌর মেয়র আলহাজ্ব মো. ফজলুর রহমানের সুপরিকল্পিত ব্যতিক্রমী উদ্যোগ।

মৌলভীবাজার শহরকে ক্ষতিকর পলিথিন মুক্ত রাখতে যত্রতত্র ফেলে দেয়া পরিত্যক্ত পলিথিন মানুষের কাছ থেকে টাকা দিয়ে কেনার সিদ্ধান্ত নেয় মৌলভীবাজার পৌরসভা। এ লক্ষ্যে মেয়র চত্বরে বসানো হয় পলিথিনের হাট। পরিত্যক্ত পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন ও প্লাস্টিক এই হাট থেকে কিনে নেয় মৌলভীবাজার পৌরসভা। ২০২৩ সালের ৯ই জুলাই মেয়র চত্বরে পলিথিন হাটের উদ্বোধন করেন পৌরসভার মেয়র আলহাজ্ব মো. ফজলুর রহমান। এরপর এই উদ্যোগ দেশ জুড়ে প্রশংসা পেতে থাকে। জানা যায় জাতীয় পরিবেশ পদক নীতিমালা-২০১২ অনুযায়ী পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশ বিষয়ক শিক্ষা ও প্রচার, পরিবেশ বিষয়ক গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দিয়ে সম্মানিত ও কাজে অনুপ্রাণিত করা হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় কাজের স্বীকৃতিস্বরূপ মৌলভীবাজার পৌরসভা এই সম্মাননা পদক পেলো। এ বিষয়ে নিজের অনুভূতি প্রকাশ করে মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান প্রতিবেদককে বলেন পৌরসভার উদ্যোগে সপ্তাহে একদিন পৌরসভার মেয়র চত্বরে প্লাস্টিক ক্রয়-বিক্রয়ের হাট। শহরের সৌন্দর্য বর্ধনে ফুলগাছ লাগানো। শান্তিভাগ এলাকায় মনু নদীর তীর ও কুদালী ছড়া সংস্কার এবং সৌন্দর্য বর্ধনে কাজ করার অবদান স্বরূপ এই স্বীকৃতি পেলো মৌলভীবাজার পৌরসভা। এটি পৌরবাসীর জন্য অত্যন্ত গৌরব ও সম্মানের। তিনি পৌর নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এই ধারা অব্যাহত রাখতে ও পৌরসভার সার্বিক উন্নয়ন এবং সৌন্দর্য এগিয়ে নিতে সকলের সার্বিক সহযোগিতা চান।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security