মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নেত্রকোনা জেলা সংসদের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা

যা যা মিস করেছেন

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নেত্রকোনা জেলা সংসদের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বুধবার বিকেলে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ , নেত্রকোনা জেলা সংসদের ২৭তম জেলা কমিটির সভাপতি পার্থ প্রতিম সরকার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেন, লড়াই-সংগ্রাম এর ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এর পক্ষ থেকে শুভেচ্ছা জানবেন। আপনারা জানেন, বাংলাদেশের ছাত্র সমাজের স্বার্থ রক্ষায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার ইতিহাস অর্পিত দায়িত্ব পালনে সচেষ্ট থেকেছে। মেধাবীদের সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন তার লড়াই, সংগ্রাম ও ঐতিহ্যের ৭২ বছর অতিক্রম করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, সাম্প্রতিক সময়ে দেশের অনেক জায়গাতেই সংগঠনের কয়েকটি ইউনিট তার ধারাবাহিকতা বজায় রাখতে ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতার কারণ অনুসন্ধানও ছাত্র ইউনিয়ন এর একটি নৈতিক দায়িত্ব বলে আমরা মনে করছি।

সর্বশেষ ১২ নভেম্বর ২০২০ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, নেত্রকোনা জেলা সংসদের ২৭তম সম্মেলনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। ছাত্র ইউনিয়ন একটি আদর্শিক সংগঠন। সংগঠনের যে কোন দুঃসময়ে সংগঠন তার গঠনতন্ত্র-কে সর্বোচ্চ গুরুত্ব দেয়। গঠনতন্ত্রের ধারা-৯ এর ‘খ’ উপধারা অনুযায়ী কমিটির মেয়াদ হবে এক বছর। সে অনুযায়ী ১২ নভেম্বর ২০২১ ইং তারিখে উক্ত কমিটি মেয়াদোত্তীর্ণ হলেও তা বর্ধিত করা হয়নি।

কিন্তু কমিটি’র সভাপতিসহ নেতৃবৃন্দের একটি বড় অংশ সম্মেলন এর মধ্য দিয়ে নতুন কমিটি গঠনের চেষ্টা করলেও সাধারণ সম্পাদকসহ অন্যান্যদের অসহযোগিতার কারণে তা সম্ভব হয়নি। বরং তৃতীয় শক্তির সরাসরি হস্তক্ষেপ এর কারণে সংগঠণে উপদলীয় তৎপরতা শুরু হয়। সে তৎপরতা নেত্রকোনাতে সংগঠনটির কার্যক্রমে প্রভাব ফেলে এবং সংগঠনে বিভেদ তৈরি করে।

গত ৩১ মে ২০২৪ ইং তারিখে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ‘৪২তম জাতীয় সম্মেলন সফল করার লক্ষ্যে জেলা সংসদের সভা, কমিটিতে রদবদল, কার্যক্রমে গতিশীলতা’ শিরোনামে একটি সংবাদ বিজ্ঞপ্তি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। যেখানে উল্লেখ করা হয়েছে কমিটির একাধিক নেতৃবৃন্দকে অব্যাহতি প্রদান করে কতিপয় ব্যক্তিকে কমিটিতে কো-অপ্ট করা হয়েছে, মেয়াদোত্তীর্ণ কমিটি হিসেবে যা সম্পূর্ণ ভিত্তিহীন ও অগঠনতান্ত্রিক। আমরা আরও জানতে পারি, শহরের বিভিন্ন দোকান/প্রতিষ্ঠান থেকে জেলা ছাত্র ইউনিয়নের নাম ব্যবহার করে চাঁদা তোলা হচ্ছে যার সাথে ছাত্র ইউনিয়নের কোন সম্পর্ক নেই।

এমতাবস্থায়, সংগঠনের ভাবমূর্তি রক্ষার্থে এবং বিগত কমিটি’র কয়েকজন অসাধু নেতৃবৃন্দের অসৎ উদ্দেশ্যের হাত থেকে সংগঠনকে রক্ষা করার লক্ষ্যে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, নেত্রকোনা জেলা সংসদ এর অধিকাংশ সদস্যদের সাথে আলোচনা সাপেক্ষে এক সিদ্ধান্তে উপনীত হওয়া যায়। উক্ত সিদ্ধান্ত মোতাবেক, গঠনতান্ত্রিকভাবে কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় আজ থেকে নেত্রকোনা জেলা সংসদের কমিটি বিলুপ্ত করা হলো।

আগামী দুই সপ্তাহের মধ্যে একটি আহবায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে সংগঠন তার গতিশীলতা অব্যাহত রাখার মধ্য দিয়ে নেত্রকোনা ছাত্র সমাজের অধিকার রক্ষায় তার ভূমিকা পালন করবে বলে আমরা আশাবাদী। সংগঠন সংক্রান্ত যেকোনো তথ্য অফিসিয়াল পেইজবুক পেইজ ও সংবাদ বিজ্ঞপ্তীর মাধ্যমে জানানোর পূর্ব পর্যন্ত সকলকে বিভ্রান্তি এড়িয়ে চলার অনুরোধ করা হলো।

ওই প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন ছাত্র ইউনিয়ন নেত্রকোনা জেলা সংসদের ২৭তম জেলা কমিটির সভাপতি পার্থ প্রতিম সরকার।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security