শুক্রবার, জুন ২১, ২০২৪

কলমাকান্দায় কর্মসৃজন প্রকল্পের মাধ্যমে কাজ করা হলেও টিআর প্রকল্পের বরাদ্দ আত্মসাৎ

এই কাজ ‍দুই প্রকল্পের আওতায়!

যা যা মিস করেছেন

  • প্রকল্পের জন্য কমিটি অনুমোদনে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) স্বাক্ষর এবং প্রকল্পের সভাপতি স্থানীয় মেম্বার প্রকল্পটি বাস্তবায়নে চেকের মাধ্যমে দুদফায় টাকা উত্তোলন করলেও প্রকল্পের বিষয়ে তারা দুজনে কিছুই জানেন না !

কে. এম. সাখাওয়াত হোসেন: নেত্রকোনার কলমাকান্দা উপজেলার পোগলা ইউনিয়নে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) প্রকল্পের বরাদ্দ আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

প্রকল্পের কাজ না করেই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, পোগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক ও প্রকল্পের সভাপতি স্থানীয় ইউপি সদস্য (মেম্বার) সাজ্জাদুজ্জামান খান প্রকল্পের বরাদ্দ আত্মসাৎ করেন।

জানা যায়, কলমাকান্দা উপজেলার পোগলা ইউনিয়নের পোগলা মাইজপাড়া হাশিমের বাড়ী হতে মাইজপাড়া শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারের জন্য দুই লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। প্রকল্পটি ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর উপজেলা গ্রামীন অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কমিটির সভায় উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম ও পোগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হকের স্বাক্ষরে অনুমোদন করা হয়। প্রকল্পের জন্য কমিটি অনুমোদনে কলমাকান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার স্বাক্ষর থাকলেও তিনি প্রকল্পের বিষয়ে কিছুই জানেন না। প্রকল্পের সভাপতি স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য সাজ্জাদুজ্জামান খান প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর ও ১৪ নভেম্বর যথাক্রমে ১৪৩৭১৯৮ ও ১৪৩৪৮৮৬ নাম্বার চেকের মাধ্যমে দুদফায় সমূদয় টাকা উত্তোলন করলেও প্রকল্পের বিষয়ে তিনিও কিছুই জানেন না।

পোগলা ইউনিয়ন পরিষদের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা মেম্বার মাইজপাড়া গ্রামের বাসিন্দা সাজেদা বেগম বলেন, ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারের জন্য মাইজপাড়া হাশিমের বাড়ী হতে শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত প্রকল্পের বিষয়ে তিনিও অবগত নন।

অথচ মাইজপাড়া শরাফ উদ্দিনের বাড়ী সংলগ্নই সাজেদা বেগমের বাড়ী। সাজেদা বেগম আরও জানান, মাইজপাড়া হাশিমের বাড়ী হতে শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত রাস্তা ইতোপূর্বে অতি দরিদ্রের ৪০ দিনের কর্মসূচীর (কর্মসৃজন প্রকল্প) মাধ্যমে করা হয়েছে।

মাইজপাড়া হাশিমের বাড়ী হতে শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত রাস্তা সংস্কার প্রকল্পের সাধারণ সম্পাদক ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের মহিলা মেম্বার রোকিয়া বেগম জানান, ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারের জন্য দুই লাখ টাকা বরাদ্দের কোন প্রকার কাজ না করেই প্রকল্প কর্মকর্তা জাহাঙ্গীর আলম ও চেয়ারম্যান মোজাম্মেল হক আত্মসাৎ করেছেন।

মাইজপাড়া গ্রামের মৃত মফিজ উদ্দিন তালুকদারের ছেলে মো. জামাল মিয়া (৫৫), দুলাল মিয়ার ছেলে শেফায়েত হোসেন (২৩), ফিরোজ তালুকদারের ছেলে মারুফ হোসেন তালুকদার (২৭), মনোহর তালুকদারের ছেলে রমজান আলী তালুকদার (৪৫), স্থানীয় মসজিদের ঈমাম মৃত মুক্তার হোসেনের ছেলে আব্দুর রাশিদ (৭৫), মৃত মুমির উদ্দিনের ছেলে সুরুজ আলী (৯০), হাশিমের চাচাতো ভাই মৌজ আলীর ছেলে রেজাউল করিম (৩৭) তাদের প্রত্যেকেই সাথে কথা বলে জানা যায়, প্রায় এক বছর আগে কর্মসৃজন প্রকল্পের আওতায় মাইজপাড়া হাশিমের বাড়ী হতে মাইজপাড়া শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত রাস্তায় মাটি কাটা হয়েছিল। এরপর এই রাস্তায় কোন কাজ করা হয়নি।

স্থানীয়দের দাবী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, পোগলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোজাম্মেল হক এবং প্রকল্পের সভাপতি স্থানীয় মেম্বার সাজ্জাদুজ্জামান খান ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারের জন্য হাশিমের বাড়ী হতে মাইজপাড়া শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত প্রকল্পের ভূয়া কাগজ-পত্র বানিয়ে বরাদ্দের টাকা আত্মসাৎ করা হয়েছে। তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে তারা ব্যবস্থা নেওয়ার দাবী জানান।

পোগলা মাইজপাড়া হাশিমের বাড়ী হতে মাইজপাড়া শরাফ উদ্দিনের বাড়ী পর্যন্ত ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারের জন্য দুই লাখ টাকা বরাদ্দ দেওয়া প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম এবং প্রকল্পের সভাপতি সাজ্জাদুজ্জামান খান সরাসরি অস্বীকার করলেও ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হক এ প্রকল্পে দুর্নীতির বিষয়টি স্বীকার করেন।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমিন বলেন, ২০২৩-২০২৪ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গ্রামীন রাস্তা সংস্কারে বরাদ্দের বিপরীতে কাজ না হয়ে থাকলে তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা জানান তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security