শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

জবিতে ভাষা শহীদ রফিকের ভাষ্কর্য ও হলের নামকরণ চায় ছাত্রলীগ

যা যা মিস করেছেন

জবি প্রতিনিধি:

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন জগন্নাথ কলেজ) হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও ভাষা আন্দোলনের প্রথম শহীদ রফিকউদ্দিন আহমদের ভাষ্কর্য নির্মাণ ও কেরানীগঞ্জের তেঘরিয়ায় নির্মাণাধীন জবির নতুন ক্যাম্পাসে তার নামে একটি শিক্ষার্থী হলের নামকরণের দাবি জানিয়েছে শাখা ছাত্রলীগ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) জবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এ দাবি জানান শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি। বিশ্ববিদ্যালয়ের আযোজনে ‘আমরা তোমাদের ভুলবো না’ শীর্ষক স্লোগানে এ অনুষ্ঠান ক্যাম্পাসের ‘একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের প্রস্তুতি’ ভাষ্কর্য প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

ইব্রাহিম ফরাজি বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন ভাষা শহিদ রফিক, তিনি ভাষা আন্দোলনের প্রথম শহিদ। ২০১৪ সালে ছাত্রলীগের দাবির মুখে বিজনেস স্টাডিজ ভবনের নাম বদলে তৎকালীন প্রশাসন ভাষা শহিদ রফিক ভবন নামকরণ করে। এরপর থেকে ভাষা শহিদ রফিকের স্মরণে উল্লেখযোগ্য কোনো কাজ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সংশ্লিষ্টদের কাছে আমাদের দাবি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভাষা শহিদ রফিকের একটি বড় ভাষ্কর্য স্থাপন করা হোক এবং আমদের স্বপ্নের ক্যাম্পাস, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহে ভবিষতে যে আধুনিক ক্যাম্পাস আমরা পেতে যাচ্ছি সেখানে একটি শিক্ষার্থী হলের নামকরণ ভাষা শহীদ রফিকের নামে নামকরণ করা হোক।’

অনুষ্ঠানে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন বলেন, ‘বর্তমানে ছাত্রলীগকে নিয়ে ষড়যন্ত্র করা হচ্ছে। ষড়যন্ত্রকারীরা ভালো করেই জানে ছাত্রলীগকে নিষ্ক্রিয় করা গেলে দেশরত্ন শেখ হাসিনাকে মানসিকভাবে দূর্বল করা যাবে। বাংলাদেশ ছাত্রলীগ ষড়যন্ত্রকারীদের কোনোভাবেই সফল হতে দিবে না।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ