সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

জবির ভবনে ভাষাশহিদ রফিকের নাম পরিমার্জনের দাবি

যা যা মিস করেছেন

জুবাইর হাসান (জবি প্রতিনিধি)

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রফিক ভবনে খচিত নামফলক পরিমার্জনের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীরা অসন্তোষ জানিয়েছে।

শিক্ষার্থীরা বলেছেন, বায়ান্নর ভাষা আন্দোলনে যে কয়েকজন ব্যক্তির নাম স্বরণীয় হয়ে আছে তাদের মধ্যে ভাষা শহিদ রফিক উদ্দিন আহমদ অন্যতম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন জগন্নাথ কলেজ)এই সাবেক শিক্ষার্থী তার বুকের তাজা রক্ত দিয়ে স্মৃতির পাতায় অবিস্মরণীয় হয়ে আছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার স্মৃতি ধারণে ২০১৪ সালে ২০ই ফেব্রুয়ারী বিজনেস স্টাডিজ ভবনের নাম পরিবর্তন করে রফিক ভবন করেন। ভবনটির যাত্রাকাল ৮ বছর অতিক্রম করলেও কোন কাঠামোগত উন্নয়ন হইনি এই ভবনের। এমনকি ভবনটির হাতে লেখা রঙচটা নামফলকেও নাই কোন পরিমার্জনের ছাপ।

ক্ষোভ প্রকাশ করে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নকিবুল ইসলাম বলেন, ভাষা শহিদ রফিক আমাদের গর্ব ও প্রেরণার। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তার স্মৃতির বাহন ভবনটির বেহাল দশা কখনোই গ্রহনীয় নয়।

পরিসংখ্যান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাসান মাহমুদ বলেন, ভাষা শহিদ রফিকের নানান স্মৃতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাথে জড়িত। কিন্তু তার স্মৃতি রক্ষার্থে বিশ্ববিদ্যালয়ে একটি ভবন ব্যতিত নেই কোন নিদর্শন। একমাত্র এই ভবনটিতেও নেই কোন স্মৃতির চিহ্ন। শুধুমাত্র হাতের লেখা নামফলকে শোভা পাচ্ছে ভাষা শহিদ রফিক উদ্দিন আহমদের সম্মান।

এ বিষয়ে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. হোসনে আরা বেগম জানান, আমি সর্বদাই ভাষা সংস্কৃতি নিয়ে সচেতন।বিশ্ববিদ্যালয়ে ভাষা শহিদ রফিকের স্বরণে তৈরীকৃত ভবনের অসংগতি সমাধানে কয়েক দফা আলোচনা ইতোমধ্যে হয়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে এর সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ