তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধিঃ

মৌলভীবাজার জেলার জুড়ীতে পরিবেশ ও আইন অমান্য করে অবাধে টিলা কেটে সাবাড় করছে এক শ্রেণীর অসাধু ব্যক্তি। ঘর বাড়ি নির্মানের অজুহাতে টিলা কেটে পরিবেশের ভারসাম্য নষ্ট করা হচ্ছে।

সরেজমিন উপজেলার গোয়ালবাড়ি ইউনিয়নের লাঠিটিলায় এলাকায় গিয়ে দেখা যায়, মৃত রুস্তম আলীর ছেলে মাহমুদ আলী বসতভিটার পাশের উঁচু পাহাড়ের মাঝখানের মাটি কেটে সমতল করছে৷

স্থানীয়রা অভিযোগে ভিত্তিতে জানা গেছে, টিলার মাটি কেটে নেওয়ার ফলে পার্শ্ববর্তী কয়েকটি বাড়ি ঝুঁকিতে রয়েছে। যে কোন সময় মাটি ভেঙ্গে পড়ে বড় ধরনের প্রাণহানির মত ঘটনার আশঙ্কা রয়েছে। গোয়ালবাড়ী ইউনিয়নের লাঠিটিলা গ্রামের সাবেক আনসার সদস্য মাহমুদ আলী টিলার মাটি কেটে নিচু জমি ভরাট করছেন। মাটি কাটার বিষয়ে প্রশ্ন করা হলে মাহমুদ আলী জানান, এলাকার অনেকেই মাটি কাটছে আমি কাটলে দোষ কোথায় !

পার্শ্ববর্তী বাড়ির আইনুল হক মুন্না জানান, আমি চাকরির সুবাদে কর্মস্থলে থাকি এই ফাঁকে মাহমুদ আলী কাউকে না বলে আমার বাড়ির টিলা কেটে ফেলে। আমার বাড়ির লোকজন বাঁধা দিলে বিভিন্নভাবে হুমকি-ধমকি দিতে থাকে। তিনি অনৈতিকভাবে প্রশাসনের নির্দেশনা সহ হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও টিলাকাটা বন্ধ করা যাচ্ছে না। এজন্য টিলা কাঁটা রোধ স্থানীয় প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন।

মুঠোফোন যোগাযোগ করা হলে জুড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রঞ্জন চন্দ্র দে বলেন, তদন্ত করে টিনাকাটার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share.
Leave A Reply

Exit mobile version