আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে ব্যস্ত সময় পার করছে নির্বাচন কমিশন। সবকিছু ঠিকঠাক থাকলে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের এই তফসিল আগামী সপ্তাহেই ঘোষণা করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। এরপরই নির্বাচন কমিশনের কমিশন সভায় তফসিল ঘোষণার দিনক্ষণ চূড়ান্ত করা হবে। সেক্ষেত্রে আগামী সোমবার অথবা মঙ্গলবার (১৩ বা ১৪ নভেম্বর) দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার সম্ভাবনা রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধানের পঞ্চদশ সংশোধনী অনুযায়ী, সংসদের প্রথম অধিবেশন বসার দিন থেকে পরবর্তী পাঁচ বছর পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হবে।

এই হিসাবে ৯০ দিনের নির্বাচনের দিন গণনা শুরু হয়েছে গত ৩১ অক্টোবর থেকে। একই হিসাবে আগামী ২৮ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এ অবস্থায় দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দলগুলোর মধ্যে মতভেদ থাকলেও নির্বাচন কমিশন সেই বাধ্যবাধকতা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করতে বদ্ধপরিকর। নির্বাচন আয়োজনের যাবতীয় প্রস্তুতিও তারা গুছিয়ে এনেছে।

Share.
Leave A Reply

Exit mobile version