দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শীর্ষে থেকেই বিশ্বকাপের সেমিফাইনালে ভারত।

বিশ্বকাপে ভারতের সবচেয়ে কঠিন ম্যাচ ছিল রবিবারই। পয়েন্ট তালিকায় দু’নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মুখোমুখি হয়েছিল তারা। সেই ম্যাচ জিতে এক নম্বর স্থান পোক্ত করে ফেলল রোহিতের দল।

বিশ্বকাপে টানা আট ম্যাচ জেতার সুবাদে ১৬ পয়েন্ট হল ভারতের। রান রেট ২.৪৫৬। দক্ষিণ আফ্রিকা হেরে গেলেও দ্বিতীয় স্থানে থেকে গেল। তাদের ৮ ম্যাচে ১২ পয়েন্ট। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তাদের ৭ ম্যাচে পয়েন্ট ১০। অর্থাৎ দক্ষিণ আফ্রিকা নিজেদের শেষ ম্যাচে জিতলে এবং অস্ট্রেলিয়া তাদের বাকি দুই ম্যাচ জিতলেও তারা ভারতকে ছুঁতে পারবে না। কারণ সে ক্ষেত্রে তাদের সর্বোচ্চ পয়েন্ট হবে ১৪। আগামী রবিবার নেদারল্যান্ডসের কাছে রোহিত শর্মারা হেরে গেলেও অবস্থানের কোনও পরিবর্তন হবে না।

ভারতের পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে ফেলেছে। তবে দ্বিতীয় স্থানে থাকবে কি না তা নিশ্চিত নয়। পরের রাউন্ডের ম্যাচগুলি হয়ে গেলে তবে বোঝা যাবে। অস্ট্রেলিয়া সরকারি ভাবে না হলেও সেমিফাইনাল মোটামুটি নিশ্চিত। তবে পরের দিকে একাধিক অঘটন হলে অস্ট্রেলিয়াও ছিটকে যেতে পারে।

সবচেয়ে বেশি লড়াই হবে চতুর্থ স্থান নিয়ে। নিউজ়িল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং নেদারল্যান্ডস, এই পাঁচটি দেশ একটি জায়গার জন্যে লড়াই করবে। নিউজ়‌িল্যান্ড বনাম শ্রীলঙ্কা এবং পাকিস্তান বনাম ইংল্যান্ড ম্যাচটিই গুরুত্বপূর্ণ হতে চলেছে।

Share.
Leave A Reply

Exit mobile version