গণমাধ্যমে নির্বাচন কমিশনারদের বিচ্ছিন্নভাবে বক্তব্য দেওয়ার পথ বন্ধ করতে যাচ্ছে কমিশন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনারদের মধ্য থেকে কে গণমাধ্যমে বক্তব্য দেবেন তা নির্ধারণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা চলতি সপ্তাহে কমিশনের কাছে উপস্থাপন করেছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। ওই বিষয়ে সিদ্ধান্ত হলে শিগগিরই এ সংক্রান্ত অফিস আদেশ জারি হতে পারে। ওই আদেশ জারি হলে প্রধান নির্বাচন কমিশনার কিংবা কমিশনারদের মধ্যে একজন এবং ইসি সচিবালয়ের সচিব শুধু গণমাধ্যমে বক্তব্য দেবেন। বাকি নির্বাচন কমিশনারদের বক্তব্য দেওয়ার পথ রুদ্ধ হবে। ‘নির্বাচনের প্রত্যাশিত অনুকূল পরিবেশ’ নিয়ে সম্প্রতি নির্বাচন কমিশনারদের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানোর রেশ না কাটতেই এ উদ্যোগ নেওয়া হলো।

সংশ্লিষ্টদের মতে, সম্প্রতি নির্বাচন কমিশনারদের বক্তব্যে অসামঞ্জস্য লক্ষ্য করা যাচ্ছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্য ‘স্ববিরোধী’ উল্লেখ করে বিবৃতি দিয়েছে। নির্বাচনের তফসিল নিয়েও কমিশনারদের বক্তব্যে ‘ভিন্নতা’ দেখা যাচ্ছে।

একাধিক কমিশনার বলেছেন, জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন। আবার একজন কমিশনার মঙ্গলবার (২৪ অক্টোবর) এ-ও বলেছেন, ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন। গণমাধ্যম ব্যক্তিদের দেওয়া প্রধান নির্বাচন কমিশনারের একটি ধারণাপত্র নিয়েও নির্বাচন কমিশনের সম্প্রতি মতানৈক্য সামনে এসেছে। এমন পরিস্থিতির মধ্যে নির্বাচন কমিশন তাদের একজন মুখপাত্র নির্ধারণ করতে যাচ্ছে।

Share.
Leave A Reply

Exit mobile version