পটুয়াখালী-১ আসনে উপনির্বাচন আগামী ২৬ নভেম্বর ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ইসি সচিব বলেন, এই আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১ নভেম্বর, বাছাই ২ নভেম্বর, প্রত্যাহার ৯ নভেম্বর, প্রতীক বরাদ্দ ১০ নভেম্বর এবং ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ নভেম্বর।

জাহাংগীর আলম বলেন, সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এই উপনির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন পটুয়াখালী জেলা প্রশাসক।

দ্বাদশ জাতীয় সংসদের তফসিল এই নির্বাচনের তফসিলের মধ্যেই ঘোষণা হবে, তাহলে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, না। সংবিধান মোতাবেক কমিশনের সিদ্ধান্ত এবং সংবিধানে ভাষ্য হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এটি। আর যেটি তখন ঘোষণা হবে সেটা হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সংবিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী একাদশ জাতীয় সংসদের মেয়াদ হচ্ছে ২৯ জানুয়ারি ২০২৪ সাল পর্যন্ত। এই পর্যন্ত এই উপ-নির্বাচনে যিনি নির্বাচিত হবেন, তিনি দায়িত্ব পালন করবেন।

কনফ্লিক্ট হওয়ার কোনো সুযোগ নেই। এই নির্বাচনের মাঝেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। একটা হচ্ছে একাদশ জাতীয় সংসদের শূন্য আসনে উপ-নির্বাচনের তফসিল, আরেকটা হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। সম্পূর্ণ ভিন্ন তফসিল, ভিন্ন বিষয়।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধান ও আইন অনুযায়ী দ্বাদশ জাতীয় নির্বাচনে নির্বাচিতরা শপথ নিয়ে দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত একাদশ জাতীয় সংসদ বলবৎ থাকবে। কাজেই উপ-নির্বাচনে যিনি নির্বাচিত হবেন শপথ নিয়ে ওই সময় পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন। একই ব্যক্তি যদি দুটি নির্বাচনেই মনোনয়ন পান, তাহলে তিনি নির্বাচন করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থী হিসেবে শপথ নেবেন। একটির সঙ্গে আরেকটির কোনো ধরনের সাংঘর্ষিক বিষয় নেই।

পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য (এমপি) ও সাবেক ধর্মপ্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া গত শনিবার (২১ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন মৃত্যুবরণ করেন। এতে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

Share.
Leave A Reply

Exit mobile version