মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

মৃত্যুর পূর্বে নিজের কবর খুঁড়ে পাকা করেছে আব্দুল কাদের

তাসলিমুল হাসান সিয়াম, গাইবান্ধা প্রতিনিধি: মৃত্যুর পর ধর্ম ভেদে মানুষের শেষ বিদায় হয় বিভিন্ন নিয়মে । মুসলিম ধর্ম অনুযায়ী একজন মানুষ মারা গেলে নির্দিষ্ট নিয়মে তাকে মাটির নিচে দাফন করা হয় । মাটিতে দাফনের এই প্রথাটি মুসলিম ধর্মে যেমন সর্বজন স্বীকৃত তেমনি ধর্মগ্রন্থেও এর প্রমাণ পাওয়া যায় । কিন্তু এর ব্যাতিক্রম দেখা গেছে আব্দুল কাদের নামে ৭০ বছর বয়সী এক বৃদ্ধের কান্ডে । মৃত্যুর আট বছর পূর্বেই তিনি নিজের কবর খুঁড়ে পাকা করেছেন ।

ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার মনোহরপুর ইউনিয়নের পশ্চিম ঘোড়াবান্দা গ্রামে । ঐ গ্রামের আব্দুল কাদের (৭০) নামে এক‌ ব্যক্তি নিজের মৃত্যুর পূর্বেই তার কবর খুঁড়ে পাকা করে রেখেছেন । সরেজমিনে ঐ এলাকায় গিয়ে দেখা যায় নিজ বসতবাড়ির ঠিক পাশেই সুসজ্জিত ফুল বাগানের এক কোনে ইট , সিমেন্ট ও বালুর সাহায্যে নির্মিত পাকা করা কবরটি। এর উপরে একটি টিনের চালা রয়েছে ।আর এর ঠিক পাশেই টাইলসে মোড়ানো আরেকটি কবর ।

জানা যায় , ২০০১ সালে সেটেলমেন্ট অফিসের কানুনগো পদ থেকে অবসর নিয়ে প্রায় আট বছর পূর্বে আব্দুল কাদের প্রথমে নিজের জন্য কবর খুঁড়ে পাকা করে রাখেন কিন্তু তার স্ত্রীর মৃত্যু হলে ঐ কবরেই তাকে দাফন করা হয় এবং পরবর্তীতে স্ত্রীর কবরের পাশেই গত চার বছর আগে আরেকটি নতুন কবর খুঁড়ে রাখা হয় ।

এদিকে আব্দুল কাদের প্রধানের এমন কর্মকাণ্ডে এলাকায় মাঝে মাঝে সমালোচনা হয় । রেজাউল মিয়া নামে তার এক প্রতিবেশী জানান, কবর পাকা করার বিষয়টিতে এলাকাবাসী ঘোর আপত্তি জানিয়েছিল কিন্তু তিনি কারও মতের তোয়াক্কা করেনি ।

এ বিষয়ে আব্দুল কাদেরের কাছে জানতে চাইলে তিনি বলেন, মানুষের মৃত্যুর পর তো তার রুহের বিচার হয় কিংবা তার রুহ শাস্তি বা শান্তি পায় । মানুষকে কবর দেওয়া যেন তা থেকে পচে যেন কোন দুর্গন্ধ বের না হয় । সাধারণত মাটির কবরগুলোর ভিতরে পানি ঢুকলে তা ভেঙে যাওয়ায় সম্ভাবনা থাকে । আমার পরিবারের তিন ছেলে ও এক মেয়ের সবাই দেশের বাইরে থাকে। মৃত্যুর পর আমার কবর মেরামতের কোন লোক থাকবে না এমন চিন্তা থেকেই কবর পাকা করে রেখেছি ।

গাইবান্ধা ইমাম ওলামা পরিষদ গাইবান্ধা পৌর শাখার সভাপতি মাওলানা মানসুর আলম খান বলেন , সঠিক নিয়মে মৃত ব্যক্তির লাশ কবরের দাফন করা সুন্নাত । কবরে লাশ দাফনে বেশ কয়েকটি নিয়ম প্রচলিত আছে কিন্তু কবর পাকা করার হাদীস কোথাও পাওয়া যায়নি সুতরাং এটি ইসলামী শরিয়াহ সম্মত হবে না।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdnews@gmail.com ঠিকানায়।

সর্বশেষ