মিয়ানমারের পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)-এর হামলায় বিধ্বস্ত জান্তার গাড়ি। জান্তা শাসন ঠেকাতে অস্ত্র হাতে রুখে দাঁড়িয়েছেন দেশটির বিভিন্ন শ্রেণি-পেশার নারী-পুরুষও। আরেক ছবিতে দেখা যাচ্ছে, নীল রঙের গাড়ির সামনে বন্দুক হাতে যুদ্ধ প্রস্তুতি নিচ্ছেন মাস্ক পরা ৩ পিডিএফ যোদ্ধা। দেখতে মানুষের মতো মনে হলেও তারা আসলে ‘দ্য পিডিএফ গেম’র কার্টুন। বানিয়েছেন কো টুট (নিরাপত্তার স্বার্থে ছদ্মনাম)।

ছিলেন একজন আইটি পেশাদার। ২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর গণতন্ত্রপন্থি আন্দোলনে যোগ দেওয়ায় মিয়ানমার সেনারা সেসময় তার বন্ধু ও বন্ধু-পত্নীকে বন্দি করে। জান্তাদের অনাচারে ক্ষুব্ধ কো টুট প্রতিশোধ নিতেই নিজের আইটি দক্ষতা কাজে লাগিয়ে মোবাইল গেমটি তৈরি করেন। উদ্দেশ্য গণজাগরণ সৃষ্টি, জান্তাবিরোধী যুদ্ধের তহবিল গঠন ও পিডিএফ ফোর্সের কাছে পৌঁছে দেওয়া। পাশাপাশি দেশের পরিস্থিতি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। জান্তাকে ক্ষমতা থেকে সরাতেই এই অভিনব উদ্যোগ টুটের।

সোমবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গেমের চরিত্রগুলো সব স্তরের প্রকৃত মানুষের জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

২০২২ সালের গোড়ার দিকে নেট দুনিয়ার মুখ দেখে গেমটি। বিনা মূল্যে ডাউনলোড করা যায়। কো টুট বলেন, ‘প্রতিমাসে ৭০ হাজার থেকে ৮০ হাজার ডলার উপার্জন করেন। এখন পর্যন্ত মোট ৫ লাখ ৮ হাজার ডলার সংগ্রহ হয়েছে। তহবিলগুলো স্থানীয় পিডিএফ এ পাঠানো হয়। এই অর্থে প্রতিরোধ গোষ্ঠীগুলোর জন্য খাদ্য ও অস্ত্রের পাশাপাশি মানবিক সহায়তার জন্য ব্যবহার করা হয়।’

Share.
Leave A Reply

Exit mobile version