হাওয়াই দাবানলে মৃতের সংখ্যা ৬৭ ছুঁয়েছে গত মঙ্গলবার এই দাবানলের সূত্রপাত হয়েছিলো এবং পরে হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচণ্ড বাতাসের কারণে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে।

হাওয়াইয়ের মাউইতে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ কারণ অনুসন্ধানে দলগুলি লাহাইনা শহরের ধোঁয়াটে ধ্বংসাবশেষের মধ্যে দিয়ে অভিযান চালিয়েছে এবং কর্মকর্তারা নির্ধারণ করতে চেয়েছিলেন যে কীভাবে ঐতিহাসিক রিসর্ট এলাকায় সামান্য সতর্কতা সহ নরকটি এত দ্রুত ছড়িয়ে পড়েছিল।

হাওয়াইয়ের অ্যাটর্নি জেনারেল শুক্রবার বলেছিলেন যে কর্তৃপক্ষ কীভাবে বিধ্বংসী দাবানলের প্রতিক্রিয়া জানিয়েছিল তা নিয়ে তদন্ত শুরু করছেন যাতে কমপক্ষে ৬৭ জন মারা গেছে।

“অ্যাটর্নি জেনারেল বিভাগ এই সপ্তাহে মাউই এবং হাওয়াই দ্বীপপুঞ্জে দাবানলের সময়, সময় এবং পরে নেতৃত্বের সমালোচনামূলক সিদ্ধান্ত গ্রহণ এবং স্থায়ী নীতিগুলির একটি ব্যাপক পর্যালোচনা পরিচালনা করবে,” অ্যাটর্নি জেনারেল অ্যান লোপেজের কার্যালয় এক বিবৃতিতে বলেছে। বিবৃতি

দাবানল হাওয়াইয়ের ইতিহাসে সবচেয়ে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগে পরিণত হয়েছে, হাওয়াই মার্কিন যুক্তরাষ্ট্রে যোগদানের এক বছর পর, ১৯৬০ সালে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডে ৬১ জনের মৃত্যু হওয়া সুনামির ঘটনাকে ছাড়িয়ে গেছে।

শুষ্ক অবস্থা, গরম তাপমাত্রা এবং একটি ক্ষণস্থায়ী হারিকেন থেকে প্রবল বাতাসের জ্বালায়, এই সপ্তাহে মাউইতে অন্তত তিনটি দাবানল ছড়িয়ে পড়ে, দ্বীপটিকে ঢেকে রাখা শুকনো ব্রাশের মধ্য দিয়ে দৌড়ে।

মাউই কাউন্টির কর্মকর্তারা একটি অনলাইন বিবৃতিতে বলেছেন যে দমকলকর্মীরা আগুনের সাথে লড়াই চালিয়ে যাচ্ছেন, যা এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। লাহাইনার বাসিন্দাদের প্রথমবারের মতো ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য বাড়ি ফিরতে দেওয়া হচ্ছে।

আধিকারিকরা সতর্ক করেছেন যে ক্যাডেভার কুকুর নিয়ে অনুসন্ধান দলগুলি এখনও আগুন থেকে আরও মৃত খুঁজে পেতে পারে যা ১০০০ বিল্ডিং পুড়িয়ে দিয়েছে এবং হাজার হাজার গৃহহীন হয়েছে এবং সম্ভবত পুনর্নির্মাণের জন্য বহু বছর এবং বিলিয়ন ডলারের প্রয়োজন হবে।
সূত্র: আল জাজিরা, বিবিসি

Share.
Leave A Reply

Exit mobile version