কেউ বলে লোহার ব্রীজ, কেউ বলে ষ্টীলের ব্রীজ মূলত এটি বেইলী ব্রীজ। ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলায় গাড়াগঞ্জের পাশে কুমার নদের উপর বারইপাড়া ও গোকুলনগর সংযোগকারী দৃষ্টিনন্দন একটি বেইলী ব্রীজ রয়েছে। ব্রীজটির উপর দিয়ে প্রতিদিন সহস্রাধিক পথচারী যাতায়াত করে। যার মধ্যে অধিকাংশই বৃদ্ধ, শিশু ও নারী। দ্বী-চক্র ও ত্রি-চক্র যানবাহনের সংখ্যাও কম নয়।

বেইলী ব্রীজটির দক্ষিণ প্রান্তে ডেক বা পাটাতনের একটি প্লেট মরিচা ধরে দীর্ঘদিন ভেঙ্গে পড়ে আছে। ওয়েলডিং মিস্ত্রি আনারুল বলেন- ব্রীজের পাশেই তাঁর দোকানের অবস্থান হওয়ায় প্রতিদিন বেশ কিছু আহত পথচারীদের দুর্দশা দেখতে হয়। আনারুল কুষ্টিয়াতে খোঁজ নিয়ে দেখেছেন প্লেটির দাম মাত্র ছয় হাজার টাকা। যেকোন দপ্তর বা যেকেউ প্লেটটি ক্রয় করে দিলে তিনি ওয়েলডিং -এর কাজসহ বাকি কাজ বিনা পয়সায় করে দিবেন। ব্রীজ ব্যবহারকারী সাধারণ জনগণ আশা করেন দায়িত্বশীল বিভাগ বা দপ্তর অতি দ্রুত বেইলী ব্রীজের ভাঙ্গা প্লেটটি পরিবর্তন করে দিবেন। ব্রীজে আলোর কোন ব্যবস্থা না থাকায় রাতে দূর্ঘটনা ঘটার সম্ভাবনা বেশি থাকে।

১৯৯৫ সালে RHD কর্তৃক বেইলী ব্রীজটি নির্মাণের পর থেকে এপর্যন্ত মাত্র একবার LGED কর্তৃক মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ করা হয়েছে। অথচ প্রতিবছর অন্তত একবারের জন্য হলেও মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ করা খুব জরুরী। তাহলে দৃষ্টিনন্দন ব্রীজটির আয়ুষ্কালও বেড়ে যাবে। যাতায়াতে ঝুঁকি কম থাকবে।

Share.
Leave A Reply

Exit mobile version