মোঃ রিপন মিয়া
ফুলছড়ি, গাইবান্ধা

রিপন মিয়া, ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধিঃ গাইবান্ধার ফুলছড়িতে ব্রহ্মপুত্র নদের ভাঙন থেকে শিক্ষা প্রতিষ্ঠান, ইউপি ভবন, বসতবাড়ি, আবাদি জমিসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকাবাসী।

রোববার (১৬ জুলাই) বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত উপজেলার উড়িয়া ইউনিয়নের ভুষিরভিটা গ্রামের ব্রহ্মপুত্র নদের ভাঙন কবলিত এলাকায় বিপদাপন্ন শিশু, নারী-পুরুষ, বৃদ্ধসহ কয়েক শতাধিক মানুষ সমবেত হয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

ভাঙনকবলিত মানুষের দাবীর সাথে একত্বতা ঘোষণা করে মানববন্ধনে অংশগ্রহন নিয়ে বক্তব্যদেন, ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম সেলিম পারভেজ, উড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কামাল পাশা, উড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলী আজম সরকার, আওয়ামী লীগ নেতা শহিদুল ইসলাম, সোলায়মান হোসেন ফুলমিয়া, রফিকুল ইসলাম প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, মাননীয় সংসদ সদস্য মাহমুদ হাসান রিপনের প্রচেষ্টায় উড়িয়া ইউনিয়নের কয়েকটি এলাকায় ইতিমধ্যে ভাঙন প্রতিরোধে বালুভর্তি জিও ব্যাগ ড্যাম্পিং করা হয়েছে। সেসব এলাকায় কিছুটা ঝুঁকিমূক্ত হলেও ভুষিরভিটা থেকে দাড়িয়ারভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার এলাকায় ভাঙন প্রতিরোধে কাজ করা হয়নি। ফলে এই এলাকার অনেক পরিবার ভাঙনের শিকার হয়ে বসতভিটা হারিয়েছেন। দ্রুতই ভাঙন প্রতিরোধ ব্যবস্থা গ্রহন না করা হলে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

এছাড়া উড়িয়া ইউনিয়ন পরিষদ ভবন সহ আরও বেশ কয়েকটি সামাজিক প্রতিষ্ঠান ঝুঁকিপূর্ণ হয়ে পড়বে। তারা বলেন, আমাদের ঘর-বাড়ি নদীতে বিলীন হয়ে গেলে এ বিশাল এলাকার জনগোষ্ঠী ক্ষতিগ্রস্ত হবে। পরিবার পরিজন নিয়ে খোলা আকাশের নিচে বসবাস করতে হবে। বক্তারা দ্রুত নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট সকলের হস্তক্ষেপ কামনা করেন।

Share.
Leave A Reply

Exit mobile version