হুড়মুড়িয়ে বাড়ছে যমুনার জলস্তর, ভয়াবহ পরিস্থিতি রাজধানী দিল্লির। যমুনার জল বাড়ায় সেই জলে শহর প্লাবিত, রাজধানীর বহু এলাকা জলে ডুবে গিয়েছে, বহু রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে যান চলাচলের জন্য। ইতিমধ্যেই জলে ডুবে মৃত্যু হয়েছে তিন শিশুর। তাঁদের প্রত্যেকেরই বয়স ১২-১৫ বছরের মধ্যে। উত্তর-পশ্চিম দিল্লির মুকুন্দপুর এলাকায় শুক্রবার এই মর্মান্তিক ঘটনা ঘটে।

এমতাবস্থায় ফের আগামী ৪-৫ দিন দিল্লিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

শুক্রবার রাত ৮টার পরিসংখ্যান অনুযায়ী, বিপদসীমার ৩ মিটার ওপর দিয়ে বইছে যমুনা, যা ৪৫ বছরের রেকর্ড ভেঙে চুড়মার করে দিয়েছে।

যমুনার জলস্তরের বিপদসীমার মাত্রা ২০৫.৩৩ হলেও, বর্তমানে যমুনার জলস্তরের মাত্রা ২০৮.১২। তবে জলস্তর কমতে শুরু করেছে। তবে ফের ভারী বৃষ্টির পূর্বাভাসে কাঁটা দিল্লির নিচু এলাকার বাসিন্দারা।

দিল্লির বন্যা পরিস্থিতি মোকাবিলায় নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল। নিচু এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছেন তারা যুদ্ধকালীন তৎপরতায়। দিল্লিতে বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় ১৬ জুলাই পর্যন্ত রাজধানীর সমস্ত স্কুল-কলেজ বন্ধ রাখারও নির্দেশ দিয়েছে আম আদমি পার্টি (আপ) সরকার।

শুধু দিল্লি নয়, উত্তর ভারতের অন্যান্য রাজ্যের পরিস্থিতিও ভয়াবহ। প্রবল বৃষ্টি, ধসে বিপর্যস্ত জনজীবন। হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। যার জেরে যমুনার জলস্তর বিপদসীমা থেকে তিন মিটার বৃদ্ধি পেয়েছে।

Share.
Leave A Reply

Exit mobile version