ঝালকাঠির সুগন্ধা নদীতে দুর্ঘটনাকবলিত ‘সাগর নন্দিনী-২’ নামের তেলবাহী জাহাজ থেকে তেল অপসারণের সময় ফের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের পরপর জাহাজে আগুন লেগে যায়। এতে পুলিশসহ প্রায় ১১ জন দগ্ধ হয়েছেন।

সোমবার (৩ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে ঝালকাঠির সুগন্ধা নদীতে দুর্ঘটনাকবলিত ‘সাগর নন্দিনী-২’ নামের তেলবাহী জাহাজ থেকে তেল অপসারণের সময় ফের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিস্ফোরণের পরপর জাহাজে আগুন লেগে যায়। এতে আট পুলিশ সদস্যসহ আহত হয়েছে ১৫ জন। তাদের মধ্যে দগ্ধ তিন জনকে বরিশাল হাসপাতালে পাঠানো হয়েছে। আর আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৬ টি ইউনিট কাজ করছে। এ ঘটনায় ঝালকাঠি শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এর আগে শনিবার (১ জুলাই) দুপুরে ঝালকাঠি সুগন্ধা নদীতে নোঙর করা অবস্থায় ১১ লাখ লিটার তেল নিয়ে বিস্ফোরিত হয় সাগর নন্দিনী-২। এ সময় ট্যাংকারটির মাস্টার কক্ষসহ পেছনের অংশটি উড়ে গিয়ে নদীর মধ্যে ডুবে যায়। জাহাজে থাকা মোট ৯ জনের মধ্যে পাঁচজন আহত ও দগ্ধ অবস্থায় উদ্ধার হলেও নিখোঁজ থাকেন চার জন ।

উদ্ধার অভিযানে নিখোঁজ সবার মরদেহ উদ্ধার হয়েছে। এর মধ্যে সোমবার তিন জনের মরদেহ জাহাজের উড়ে যাওয়া অংশটি থেকেই উদ্ধার হয়েছে। তারা হলেন-মাস্টার ইনচার্জ রুহুল আমীন খান, সুপারভাইজার মাসুদুর রহমান বেলাল ও ড্রাইভার সরোয়ার হোসেন আকরাম।

এর আগে রোববার (২ জুলাই) দুপুরে বিধ্বস্ত জাহাজটির ইঞ্জিনরুম থেকে উদ্ধার হয় গ্রিজার আব্দুস সালাম হৃদয়ের মরদেহ। এ সময় নদীর পাড়ে স্বজন ও শত শত মানুষ ভিড় করেন। স্বজনরা বার বার কান্নায় ভেঙে পড়ছেন।

কোস্টগার্ড জানিয়েছে, আইনি প্রক্রিয়ায় মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করে অভিযান সমাপ্ত করা হবে। সব তেল খালাস করে বিধ্বস্ত জাহাজের সাগর নন্দীনি-২ কে নদীতে ভাসিয়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, মোট ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে ঝালকাঠি শহরের পৌরসভা খেয়াঘাটের অপর পাশে সুগন্ধা নদীতে শনিবার সাগর নন্দিনী-২ বিস্ফোরিত হয়।

Share.
Leave A Reply

Exit mobile version