আয়োজক ভারতসহ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগ টেবিলের প্রথম আটটি দল সরাসরি আসন্ন বিশ্বকাপের মূলপর্বে খেলার ছাড়পত্র পেয়েছে। ১০ দলের বিশ্বকাপের শেষ দুটি স্থানের টিকিট পেতে কোয়ালিফায়ারের লড়াই চালাচ্ছে ১০টি দল। দুটি গ্রুপ থেকে চারটি দল ইতোমধ্যেই ছিটকে পড়েছে। ছয়টি দল যোগ্যতা অর্জন করেছে কোয়ালিফায়ারের সুপার সিক্স রাউন্ডের।

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের এ-গ্রুপের পয়েন্ট টেবিল :
১. জিম্বাবোয়ে – ৩ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট +০.৯১৭)

২. নেদারল্যান্ডস – ৩ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট +০.৮৩৫)
৩. ওয়েস্ট ইন্ডিজ – ৩ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট +০.৭০০)
৪. নেপাল – ৪ ম্যাচে ২ পয়েন্ট (নেট রান-রেট -১.১৭১)
৫. যুক্তরাষ্ট্র – ৩ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট -০.৭৮৯)

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের বি-গ্রুপের পয়েন্ট টেবিল :
১. শ্রীলঙ্কা – ৩ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট +৩.৬৪৯)
২. স্কটল্যান্ড – ৩ ম্যাচে ৬ পয়েন্ট (নেট রান-রেট +১.২৬৭)
৩. ওমান – ৪ ম্যাচে ৪ পয়েন্ট (নেট রান-রেট -১.২২১)
৪. আয়ারল্যান্ড – ৩ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট -১.০০৭)
৫. সংযুক্ত আরব আমিরাত – ৩ ম্যাচে ০ পয়েন্ট (নেট রান-রেট -২.০৭১)

আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের ফরম্যাটে :
প্রতিটি দল নিজেদের গ্রুপের অন্য দলগুলোর বিরুদ্ধে রাউন্ড-রবিন ফরম্যাটে একটি করে ম্যাচ খেলবে। গ্রুপ লিগের খেলার শেষে দুটি গ্রুপের প্রথম তিনটি করে দল সুপার সিক্সের যোগ্যতা অর্জন করবে। সুপার সিক্সে একটি গ্রুপ থেকে যোগ্যতা অর্জন করা দলগুলো অন্য গ্রুপের তিনটি দলের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। সুপার সিক্স রাউন্ডের শেষে পয়েন্ট টেবিলের প্রথম দুটি দল বিশ্বকাপের টিকিট হাতে পাবে। যদিও ওই দুটি দল নিজেদের মধ্যে ফাইনাল ম্যাচেও মাঠে নামবে। তবে তা শুধুই ট্রফির জন্য।

যারা সুপার সিক্সের যোগ্যতা অর্জন করেছে :
এ-গ্রুপ থেকে জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস ও ওয়েস্ট ইন্ডিজ এবং বি-গ্রুপ থেকে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও ওমান ইতোমধ্যেই সুপার সিক্সের টিকিট নিশ্চিত করেছে।

বিদায় নিশ্চিত হয়েছে যাদের :
এ-গ্রুপ থেকে নেপাল ও যুক্তরাষ্ট্র এবং বি-গ্রুপ থেকে আয়ারল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের সুপার সিক্সে ওঠার কোনো সম্ভাবনা নেই।

গ্রুপ লিগের পয়েন্ট সুপার সিক্সে যোগ হবে কি?
প্রতি গ্রুপ থেকে যে তিনটি দল সুপার সিক্সে উঠবে, তারা গ্রুপ লিগে নিজেদের মধ্যে যে ম্যাচগুলো খেলেছে, ওই ম্যাচগুলোর পয়েন্ট ও নেট রান-রেট যোগ হবে সুপার সিক্সেও। অর্থাৎ, এ-গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা তিনটি দল নিজেদের মধ্যে নতুন করে লড়াইয়ে নামবে না। তারা সুপার সিক্সে শুধু বি-গ্রুপের তিনটি দলের বিরুদ্ধে খেলতে নামবে। ঠিক তেমনই বি-গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা তিনটি দল নিজেদের মধ্যে নতুন করে লড়াইয়ে নামবে না। তারা সুপার সিক্সে শুধু এ-গ্রুপের তিনটি দলের বিরুদ্ধে খেলতে নামবে।

এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যায়, এ-গ্রুপ থেকে সুপার সিক্সে ওঠা জিম্বাবুয়ে পরের রাউন্ডে মাঠে নামবে বি-গ্রুপের তিনটি দল শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও ওমানের বিরুদ্ধে। তবে তারা গ্রুপ লিগে নেদারল্যান্ডস ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যে দুটি ম্যাচ খেলেছে, ওই দু’টি ম্যাচের পয়েন্ট ও নেট রান-রেট সুপার সিক্সেও যোগ হবে। ছিটকে যাওয়া দু’টি দল নেপাল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ম্যাচ দু’টির পয়েন্ট ও নেট রান-রেট যোগ হবে না সুপার সিক্সে।

সূত্র : হিন্দুস্থান টাইমস

Share.
Leave A Reply

Exit mobile version