বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪

টিআইএনধারীর ২ হাজার টাকার আয়কর বিধান বাতিল করে অর্থবিল পাস

যা যা মিস করেছেন

প্রত্যেক টিআইএনধারীর ২ হাজার টাকা বাধ্যতামূলক আয়কর রিটার্ন দেওয়ার বিধান বাতিল করে জাতীয় সংসদে গতকাল রোববার কয়েকটি সংশোধনীসহ অর্থবিল ২০২৩ পাস হয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন। সরকারের আর্থিক প্রস্তাব কার্যকর করা এবং কিছু আইন সংশোধন করতে এই বিল আনা হয়।

গতকাল অর্থবিল ২০২৩-এর সংশোধী প্রস্তাবের তালিকায় ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম, ঢাকা-৬ আসনের সংসদ সদস্য কাজী ফিরোজ রশীদ এবং সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান বিলের উল্লেখিত প্যারাটি বর্জন করার প্রস্তাব করেন। অর্থমন্ত্রী এই সংশোধনীর প্রস্তাব গ্রহণ করেন। মোট ৮২টি সংশোধনীর প্রস্তাব সংসদে উপস্থাপন করে সংসদ সদস্যরা। এর মধ্যে শুধু ২ হাজার টাকা কর বাতিলের প্রস্তাব গৃহীত হয়। প্রস্তাবটি গতকাল রাতে অর্থমন্ত্রী বিলটি সংসদে উত্থাপন করলে কণ্ঠভোটে এ বিল পাশ করা হয়। এর আগে বিলটির সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি করা হয়।    

বাজেটের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সমাপনী বক্তব্যের পর অর্থবিল-২০২৩ সংসদে পাশের জন্য উত্থাপন করা হয়। অর্থমন্ত্রী গত ১ জুন আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছিল। আজ সোমবার বাজেট পাশের সূচি রয়েছে।

গতকাল অর্থমন্ত্রী তার সমাপনী বক্তব্যে উল্লেখ্য করেন, আমাদের এবারের বাজেটের মূল দর্শন, ২০৪১ সালের মধ্যে আধুনিক বাংলাদেশের রূপকার, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ব্রেইনচাইল্ড সুখী-সমৃদ্ধ উন্নত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ। তাই আমরা বাজেটের প্রতিটি খাতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে প্রাধান্য দেওয়ার চেষ্টা করেছি।

অর্থমন্ত্রী উল্লেখ করেন, ‘আমি মনেপ্রাণে বিশ্বাস করি, জননেত্রী শেখ হাসিনার অসীম সাহস ও দূরদর্শী নেতৃত্বে সব চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করে, আপনাদের সকলের সহযোগিতায়, দেশের সব মানুষকে সঙ্গে নিয়ে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটটি সফলভাবে বাস্তবায়ন করে আমরা স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রায় এগিয়ে যাব ইনশাআল্লাহ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security