উসমান খাজা আউট হতেই স্মিথ-ওয়ার্নারদের শেষ দেখে ফেলেছিলেন অনেকে। কিন্তু দলটির নাম যে অস্ট্রেলিয়া, যারা হারার আগে কখনও হারে না। অদম্য এ মানসিকতা নিয়ে গতকাল ইংল্যান্ডের সামনে দাঁড়িয়ে গিয়েছিলেন প্যাট কামিন্স। আরেক বোলার নাথান লায়নকে সঙ্গে নিয়ে নবম উইকেটে ৫৫ রান তুলে ২ উইকেটের স্মরণীয় এক জয় এনে দেন অস্ট্রেলিয়াকে।

কামিন্স যখন উইকেটে আসেন, তখন অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭২ রান। শেষ স্বীকৃত ব্যাটার অ্যালেক্স ক্যারি আউট হলে জয়োৎসবই শুরু করে দিয়েছিল ইংলিশরা। তখনও ৫৪ রান দূরে অসিরা। এরপরই কামিন্স-লায়ন জুটির মহাকাব্য। ২ উইকেটের এ জয়ে ১৮ বছর আগের প্রতিশোধ নিল অস্ট্রেলিয়া।

২০০৫ সালে এই এজবাস্টনেই ব্রেট লি ও মাইকেল ক্যাসপ্রোভিচ দশম উইকেটে ৫৯ রান তুলে স্মরণীয় এক জয়ের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিলেন অসিদের। কিন্তু সেদিন ২ রানে হারতে হয়েছিল তাঁদের।

কাকতালীয়ভাবে এবারের জয়টা ২ উইকেটের। তবে ফিনিশিংটা কামিন্স-লায়ন দিলেও এই জয়ের আসল রূপকার উসমান খাজা। প্রথম ইনিংসে ১৪১ রানের দুর্দান্ত ইনিংস খেলার পর গতকাল ৬৫ রান করেন তিনি। ১৯৮৯ সালের পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজে এই প্রথম কোনো অসি ওপেনার এক টেস্টে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করলেন। এ ছাড়া পাঁচ দিন ব্যাটিং করে ব্যতিক্রমী এক রেকর্ডও করেন খাজা।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড : ৩৯৩/৮ ডি. ও ২৭৩

অস্ট্রেলিয়া: ৩৮৬ ও ২৮২/৮ (খাজা ৬৫, কামিন্স ৪৪*, লায়ন ১৬*); ফল: অস্ট্রেলিয়া ২ উইকেটে জয়ী

Share.
Leave A Reply

Exit mobile version