বুধবার, মে ১, ২০২৪

রেকর্ড দামে বিক্রি হলো বিশ্বের সবচেয়ে বড় রুবি

যা যা মিস করেছেন

নিলামে রেকর্ডমূল্যে বিক্রি হয়েছে বিশ্বের সব চেয়ে বড় আকারের রুবি। উজ্জ্বল দীপ্ত লাল রঙের ৫৫.২২ ক্যারেট ওজনের বিশ্বের সবচেয়ে বড় এই রুবিটির নাম ‘এসত্রেলা ডি ফিউরা’। বিক্রি হয়েছে ৩ কোটি ৪৮ লাখ মার্কিন ডলারে। কয়েক দিন আগে নিউ ইয়র্কে এই নিলামের আয়োজন করে সথবি’জ।

এখনো এক বছরও হয়নি এসত্রেলা ডি ফিউরা রুবিটি আবিষ্কার করা হয়েছে। রুবিটি কানাডার কোম্পানি ফিউরা জেমস মোজাম্বিকে নিজেদের একটি খনি থেকে আবিষ্কার করে। বিক্রির আগে রত্নটিকে এখনও পর্যন্ত বাজারে আসা ‘অত্যন্ত বিরল’ এবং ‘সবচেয়ে মূল্যবান ও গুরুত্বপূর্ণ’ রুবি হিসেবে বর্ণনা করেছে সথবি’জ।

গত বছরের জুলাই মাসে খনি থেকে এই এসত্রেলা ডি ফিউরা রুবিটি উত্তোলন করা হয়েছিল। তখন এর ওজন ছিল ১০১ ক্যারেট। পরে কেটে ও পালিশ করে তা ৫৫ ক্যারেটে রূপ দেয়া হয়েছে। এটি এখন পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় রুবি।

সথবি’জ-এর তথ্য বলছে, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ রুবি। ২৫.৫৯ ক্যারেটের ওই রুবি মায়ানমারে আবিষ্কার করা হয়েছিল। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল সেটি।

সাধারণত রেকর্ড দামে বিক্রি হওয়া রত্নের সংসারে হীরার দাপটই বেশি হয়। সেই হিসেবে এই রুবিটি একটা রেকর্ড গড়ে ফেলল।
সূত্র : জি নিউজ

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security