বিশ্ব পরিবেশ দিবস – ২০২৩ উপলক্ষে School of Earth & Environment (SEE) এর পক্ষ থেকে প্লাস্টিক দূষণের সমাধান বিষয় সেমিনারের আয়োজন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৮ জুন) দুমকি নাসিমা কেরামত আলী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে সকাল ১০ টা থেকে সেমিনার অনুষ্ঠিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষক , সংগঠনের প্রতিষ্ঠাতা আফিয়া তাহমিন জাহিন এবং সহ-প্রতিষ্ঠাতা ফারদিন হাসানসহ SEE এর সদস্যরা। তারা বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রীদের সাথে প্রতিকৃতির ক্রমাগত বিপর্যয় ও প্লাস্টিক দূষণের সমাধান।

আলোচকের বলেন,”প্লাস্টিকের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনে ওতপ্রোতভাবে জড়িত,আমাদের ব্যবহার্য সামগ্রীর সব কিছুতেই আজ প্লাস্টিকের অবাধ বিচরণ। প্রতি বছর গড়ে ৪০০মিলিয়ন টন প্লাস্টিক পণ্য আমরা পরিবেশে জমা করছি। যার মধ্যে কেবল ১০% রিসাইকল করে ব্যবহার করা হয়, ১.৯-২.৩ কোটি টন প্লাস্টিক পণ্যের সমাপ্তি ঘটছে খাল,বিল, নদী হয়ে সমুদ্রে।”

এসময় তারা পরিবেশ দূষণ সম্পর্কিত গল্প উপস্থাপন। এ সেমিনারের আয়োজনে নেপথ্যে ছিল পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ২১-২২ সেশনের ছাত্রীরা। সেমিনার শেষে কুইজ প্রতিযোগিতায় আয়োজন করা হয়।
বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ আর
প্রধান শিক্ষককে সম্মাননা স্মারক প্রদানের মাধ্যমে
অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Share.
Leave A Reply

Exit mobile version