বুধবার, মে ৮, ২০২৪

টেকনাফ উপজেলা মানবাধিকার কমিশনের মানববন্ধন অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

কক্সবাজার থেকে নুর মোহাম্মদ। –

মাদক, অপহরণ, মানব পাচারকারীদেরকে বিতারিত করতে হবে স্লোগানে টেকনাফ উপজেলা মানবাধিকার কমিশনের বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়।
গতকাল টেকনাফ শাপলা চত্বরে শান্তিপূর্ণভাবে কমিশনের সভাপতি ও দৈনিক আমার প্রাণের বাংলাদেশ পত্রিকার কক্সবাজার জেলা প্রতিনিধি নুর মোহাম্মদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ ইউনূসের সঞ্চালনায় সভা অনুষ্ঠিত হয়।
অপহরণ, মাদক, মানব পাচারকারী নাফ নদীতে মাছ শিকারের সুযোগ করে দেওয়া ও শাহ পরীর দ্বীপ করিডোর খুলে দিয়ে স্হানীয়দের জীবিকা নির্বাহে সহায়তা করতে সরকারকে আহ্বান জানান বক্তারা।
উক্ত মানববন্ধনে বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ উপজেলা শাখার প্রচার সম্পাদক সাংবাদিক এস এন কায়সার জুয়েল বলেন, মাদক, অপহরণ, মানব পাচারকারীদের হুশিয়ারী দিয়ে বলেন এসব কাজ বন্ধ করে টেকনাফের মানুষকে শান্তিপূর্ণভাবে বসবাস করতে দিন। নাহলে তোমাদের বিরুদ্ধে স্থানীয় জনগণকে সাথে নিয়ে একশনে যাবো। অপহরণকারী, ডাকাতদের হাতে আজ আমরা জিম্মি। একের পর এক অপহরণের পর মুক্তিপণ আদায়ের মত নিত্যনৈমিত্তিক ঘটনা ঘটে যাচ্ছে । যার কারণে আজ আমাদের নিজের কর্মস্থল ও সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানের যাওয়া আসার নিরাপত্তাহীনতায় ভুগছি। বিশেষ করে পাহাড়ের পাদদেশ এলাকায় এই সব ঘটনা বেশি ঘটতেছে। প্রশাসনকে তাদের বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালনা করার আহবান জানান।
এসময় সহ সভাপতি হাজী মুস্তফা আহমদ বলেন,
রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে স্থানীয়রা কি পরিমাণ কষ্টৈ আছে তার মাথা ব‍্যাথা নেই ,অপহরণ খুন, গুম এসব তারা দেখেনা। কক্সবাজারের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি! মাদক,খুন,অপহরণ যেন নিত্যনৈমিত্তিক ! এভাবে অব্যাহত থাকলে কক্সবাজার, টেকনাফের প্রতি মানুষের ঘৃণা ও ভয় চলে আসবে!
বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি টেকনাফ উপজেলা শাখার সভাপতি আবদুস সালাম বলেন, জেলে পরিবারগুলোর দুঃখ দুর্দশার কথা বিবেচনা করে নাফ নদীতে জেলেদের মাছ শিকার করতে দেওয়ার আহ্বান জানান। এবং শাহপরীর দ্বীপ করিডোর খুলে দেওয়ার আহবান জানান।
এসময় সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউনুস বলেন,
রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন করা না হলে আগামীর উখিয়া-টেকনাফ তথা গোটা কক্সবাজার জেলা হবে এক লোমহর্ষক ও ভয়ংকর নগরী! রাস্ট্র চিন্তাবিদ, স্বদেশপ্রেমী জনগণ ও স্থানীয় জনপ্রতিনিধিগন এ ব্যাপারে দ্রুত সঠিক সিদ্ধান্ত না নিলে আমাদের ও আমাদের আগামী প্রজন্মের কপালে অনেক দু:খ আছে!
নির্বাহী সভাপতি আমান উল্লাহ আমান মেম্বার বলেন, অপহরণ, মানবপাচার, নারী নির্য়াতন, যৌতুক,বাল্য বিবাহ,মাদক,ইভটিজিং , চুরি-ডাকাতি,খুন-রাহাজানি ইত্যাদি সামাজিক অপরাধমূলক কর্মকান্ড ঘটার আগে স্থানীয় আইন শৃঙ্খলা বাহিনীকে অবহিত করে এলাকায় শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনা আমাদের মৌলিক অধিকার।
প্রকাশনা সম্পাদক আবদুস সালাম বলেন, মাদক, মানবপাচার, রোহিঙ্গাদের অবাধে বিচরণ, অবৈধ যানবাহন চলাচল, ভাড়া বাসায় রোহিঙ্গাদের বসবাস, ভাড়া বাসা মালিকদের আইনের আওতায় নিয়ে আসা, রোহিঙ্গাদের ক্যাম্পে কাঁটাতারের ভিতর বাহিরে না আসা, রোহিঙ্গাদের পণ্যসমূহ বাজারে বিক্রির না করা, টেকনাফ পৌর শহরের প্রধান সড়কে যত্রতত্র স্থানে যানবাহন বাস ও পরিবহন গাড়িসমূহ অবস্থান না করা, টেকনাফকে রোহিঙ্গাদের বসবাস মুক্তসহ উপজেলায় বিভিন্ন অবৈধ কর্মকান্ড আইনশৃঙ্খলা পরিস্থিতি বিনষ্ট হয়। সকল অপরাধ কর্মকাণ্ড বিরুদ্ধে অভিযান পরিচালনা করার আহ্বান জানান।
মানবাধিকার কমিশনের সভাপতি কে এম নুর মোহাম্মদ বলেন,টেকনাফ একটি শান্তিপূর্ণ এলাকা ছিল। এখানে সমাজের বিভিন্ন স্তরের মানুষের বসবাস। তার মধ্যে আমাদের এই টেকনাফে দিনমজুর,জেলে এবং কৃষি কাজ করে জীবিকা নির্বাহ করে ৯০% মানুষ। সম্প্রীতি আমাদের এই টেকনাফের কিছু কিছু এলাকায় অপরাধের দৌরাত্ম অতিষ্ঠ হয়ে উঠেছে । বিশেষ করে কিছু এলাকার স্থানীয় দুষ্টপ্রকৃতি লোকের যোগসাজশে বাস্তুচ্যুত রোহিঙ্গা ডাকাতদের কারণে এলাকার শান্তিপ্রিয় সাধারণ জনগণ আজ অসহায়। সত্যিকার অর্থে, অপহরনকারী ও ডাকাতদের হাতে আজ আমরা জিম্মি। একের পর একের অপহরণের পর মুক্তিপণ আদায়ের মত নিত্যনৈমিত্তিক ঘটনা ঘটে যাচ্ছে । যার কারণে আজ আমাদের নিজের কর্মস্থল ও সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠানের যাওয়া আসার নিরাপত্তাহীনতায় ভুগছি। বিশেষ করে পাহাড়ের পাদদেশ এলাকায় এই সব ঘটনা বেশি ঘটতেছে। ঘটনার পুনরাবৃত্তি না ঘটতে আইন শৃঙ্খলা বাহিনী সর্বদা তৎপর। কিন্তু, আমি লক্ষ্য করছি সঠিক সংবাদ না পেয়ে মাঝে মধ্যে দূর্গম পাড়ি দিয়ে অভিযান পরিচালনা করা আইন শৃঙ্খলা বাহিনীরও বেগ পেতে হচ্ছে।
এসময় উপস্থিত ছিলেন, মানবাধিকার কমিশনের সিঃ সহ-সভাপতি হাবিবুল হক (সাকি) সহ-সভাপতি আবুল কাসেম,ওমন ফারুক রিয়াদ,বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতি টেকনাফ পৌর শাখার সভাপতি হাজী আব্দুল গনি,বাহারছড়া ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক, মোহাম্মদ শহীদুল্লাহ, মোহাম্মদ ইউনুস, নুরুল কবির, সহ-প্রচার সম্পাদক তাজুল ইসলাম তাজ, মোঃ আদিল, আরকান ছিদ্দিকী, আজিজুর রহমান, ইলিয়াজ, সাংবাদিক ইউনুস অভি, সাংবাদিক সোহেল চৌধুরী, আব্দুর রহমান ইবনে আমিন, নোমান হাসেমী,মাস্টার আবদুল মাবুদ, আনোয়ারসহ বিভিন্ন পেশাজীবী, ব্যবসায়ী, শিক্ষক, ছাত্র শ্রমিক, কৃষক,জেলে উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security