আজ(৬মে) রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের আইইবির ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ইঞ্জিনিয়ার্স ডে উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকৌশলীরা তাদের নানান সমস্যার কথা তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে প্রকৌশলীরা জানান, বিভিন্ন প্রকৌশল সংস্থার কাজ কারিগরি বিষয় সংশ্লিষ্ট বিধায় প্রকৌশল সংস্থাসমূহের চেয়ারম্যান, কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক সর্বোপরি সংস্থাসমূহের শীর্ষপদগুলোতে প্রকৌশলীর অভাবে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে নানাবিধ সমস্যার সৃষ্টি হচ্ছে।

এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোঃ নুরুল হুদা। তিনি এ সভার সভাপতিত্ব করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন আইইবির নবনির্বাচিত সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম মঞ্জুরুল হক মঞ্জু, ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ হোসাইন, ইঞ্জিনিয়ার খন্দকার মঞ্জুর মোর্শেদ, সহকারী সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম হাজারীসহ আইইবির অন্যান্য নেতৃবৃন্দ।

আইইবির পক্ষ থেকে আরও দাবি জানানো হয়, পলিটেকনিক শিক্ষকদের বর্তমান চাকুরী কাঠামো পরিবর্তন করে প্রভাষক অধ্যাপক চাকুরী কাঠামো বাস্তবায়ন করা।
বিভিন্ন প্রকৌশল সংস্থাসমূহকে বিসিএস ক্যাডারভূক্তকরণ প্রসঙ্গে আইইবি দাবি করেন, এলজিইডি’কে ক্যাডারভূক্ত করা, ডেল্টাপ্ল্যান বাস্তবায়নে ‘পানি সম্পদ প্রকৌশল ক্যাডার’ সৃষ্টি করা, ‘স্মার্ট’ বাংলাদেশ বিনির্মাণে বিসিএস টেলিযোগাযোগ ক্যাডারের সাথে আইসিটি’কে সম্পৃক্ত করে বিসিএস টেলিযোগাযোগ ক্যাডারের পরিবর্তে ‘টেলিযোগাযোগ ও আইসিটি ক্যাডার’ নামে নামকরণ করা, ‘টেক্সটাইল ক্যাডার’ সৃষ্টি করা। এছাড়াও বাংলাদেশ সিভিল সার্ভিসের ‘সিনিয়র সার্ভিস পুল’ অর্থাৎ মন্ত্রণালয়ের উপ-সচিব পদে বিভিন্ন ক্যাডারের মধ্যে থেকে উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেয়ার দাবি জানানো হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রকৌশল উইং সৃষ্টিসহ কারিগরি জ্ঞানহীন বা প্রকৌশল কাজে চর্চাবিহীন ব্যক্তিদের পিডি হিসেবে নিয়োগ না দিয়ে কারিগরি জ্ঞান সম্পন্ন ব্যক্তিবর্গকে পিডি হিসেবে নিয়োগ করারও দাবি জানানো হয়।

Share.
Leave A Reply

Exit mobile version