তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান দেশটির জাতীয় যুদ্ধ বিমানের নাম ঘোষণা করেছেন। টিএফ-এক্স নামে পরিচিত পঞ্চম প্রজন্মের এ যুদ্ধ বিমানের জাতীয় নাম দেওয়া হয়েছে ‘কান’ (KAAN)।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, সোমবার এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট এরদোগান। রাজধানী আঙ্কারায় ‘ভবিষ্যতের শতাব্দী’ (সেঞ্চুরি অব দ্য ফিউচার) শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই)। ‘কান’ বিমানের উড্ডয়ন উদ্বোধন উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় তুর্কি নেতা বলেন, স্থল, সমুদ্র ও সাবমেরিন, আকাশ এবং মহাকাশ- প্রতিটি ক্ষেত্রে এখন রয়েছে তুরস্ক।

প্রতিবেদনে বলা হয়েছে, তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, বিমানটির নাম দিয়েছেন তুরস্কের ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির (এমএইচপি) নেতা ডেভলেট বাহসেলি।

‘কান’ একটি ঐতিহাসিক টাইটেল (উপাধি), যা তুর্কি ও মঙ্গোলীয় শাসকরা ব্যবহার করতেন।

সম্প্রতি তুরস্ক বেশ কিছু প্রতিরক্ষা ও প্রযুক্তি পণ্য- যেমন স্যাটেলাইট আইএমইসিই, যুদ্ধজাহাজ টিসিজি আনাদুলু, প্রধান যুদ্ধ ট্যাঙ্ক আলতায়ে এবং মাল্টিরোল হেলিকপ্টার গোকবে উন্মোচন করেছে।

এ প্রসঙ্গে এরদোগান জোর দিয়ে বলেন, ভবিষ্যতের জন্য আরও ভাল প্রকল্প রয়েছে।

‘যদি আমরা আজ তুরস্কের ‘সেঞ্চুরি অব দ্য ফিউচার’-এর কথা বলি, তাহলে আমরা প্রতিরক্ষা শিল্পে যে সাফল্য অর্জন করেছি সেটা এর একটি বড় অংশ। যা আমাদের নিরাপত্তা নিশ্চিত এবং সাধারণ ভ্রমণের ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতি- উভয়কেই বুঝায়,’ বলেন তুর্কি নেতা।

এরদোগান বলেন, কয়েক বছরের মধ্যে পরীক্ষা প্রক্রিয়া সম্পন্ন করবে ‘কান’ এবং তুর্কি সেনাবাহিনীর তালিকায় অন্তর্ভুক্ত হবে।

প্রসঙ্গত, পঞ্চম প্রজন্মের এ বিমানটি তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ নির্মিত তুর্কি সেনাবাহিনীর পুরানো এফ-১৬ এর স্থলাভিষিক্ত হবে।

এরদোগান বলেন, এই বিমানের মাধ্যমে তুরস্ক এই ধরনের প্রযুক্তিসম্পন্ন পাঁচটি দেশের মধ্যে একটি হয়ে উঠবে।

বিমানটি তৈরির প্রকল্প হাতে নেওয়া হয় ২০১৬ সালে। চলতি বছরের মার্চ মাসে এটির পরীক্ষামূলক উড্ডয়ন অনুষ্ঠিত হয়।

Share.
Leave A Reply

Exit mobile version