আগামী মাসে চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তা নিয়ে বিতর্ক দানা বাঁধতেই ব্যাখ্যা দিল হোয়াইট হাউস। প্রেসিডেন্টের বদলে সেই অনুষ্ঠানে হাজির থাকবেন প্রেসিডেন্ট-পত্নী তথা মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেন। তিনিই আমেরিকার প্রতিনিধিত্ব করবেন।

এ ব্যাপারে প্রতিক্রিয়া দিতে গিয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারিকে রাজ্যাভিষেকের অনুষ্ঠানে বাইডেনের না যাওয়ার বিষয় নিয়ে প্রশ্ন করা হয়েছিল।

তিনি জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ব্রিটেনের হবু রাজার দীর্ঘক্ষণ টেলিফোনে কথা হয়েছে। ২৫ থেকে ৩০ মিনিটের সেই টেলিফোন কথোপকথনের আগাগোড়া রাজ্যাভিষেকের আগেই চার্লসকে রাজা বলে সম্বোধন করেছেন বাইডেন।

তিনি বলেন, ২৫ থেকে ৩০ মিনিটের কথোপকথনে বাইডেন চার্লসকে জানিয়েছেন, ২০২১ সালে তিনি স্ত্রী জিলকে নিয়ে রানি তৃতীয় এলিজাবেথের সান্নিধ্য কতটা উপভোগ করেছিলেন। চার্লস বাইডেনকে আবার ইংল্যান্ড ঘুরে যাওয়ার নিমন্ত্রণ করেছেন।

চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে আমেরিকার প্রেসিডেন্ট কেন হাজির থাকবেন না তা নিয়ে নানা জল্পনা তৈরি হয়েছিল। এ সিদ্ধান্তের জেরে দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব পড়বে কিনা, তা নিয়েও আলোচনা শুরু হয়ে গিয়েছিল।

বাইডেনের মনোভাবকে অনেকেই ঔদ্ধত্য হিসাবে অভিহিত করতে শুরু করেছিলেন। এই আবহেই বাইডেন, চার্লস ‘সুসম্পর্কে’র দাবি করল হোয়াইট হাউস।

Share.
Leave A Reply

Exit mobile version