নীলফামারীর ডিমলায় বিদ্যালয়ের ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়েছে। এছাড়া ছাত্রীদের স্বাস্থ্যের সচেতনতা বৃদ্ধির জন্যে ক্যাম্পেইন করা হয়।
মঙ্গলবার (২১-মার্চ) দুপুরে উপজেলা পরিষদের আয়োজনে নারী উন্নয়ন ফরাম কর্তৃক ডালিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে এ বিতরণ কর্মসূচী শুরু করা হয়।
উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আয়শা সিদ্দীকা এর বিতরণ কার্যের পূর্বে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন। এসময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সকল ছাত্রীদের পিরিয়ড সম্পর্কে জানতে হবে। এটা গোপন রাখা বা লজ্জার কিছু নেই। খোলামেলা আলোচনা করে এবিষয়ে জানতে হবে। পরিবারের মা-বোন ও বিদ্যালয়ের ম্যাডামদের কাছ থেকে না জানা বিষয়গুলো বুঝে নিতে হবে। নাহলে ভবিষ্যৎতে নানা রোগব্যাধি জন্ম নিতে পারে।
ডালিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হামিদুর রহমানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন, সহকারীর প্রধান শিক্ষক মোছা: শেফালী আক্তার।
অনুষ্ঠানের প্রধান অতিথির কাছে দাবি উল্লেখ করে ডালিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের নিরাপত্তার জন্য বাউন্ডারি ওয়াল, ক্লাসরুমে বৈদ্যুতিক ফ্যান ও স্কুলে এসে স্বাস্থ্যসম্মত নিয়ম বজায় রাখতে নিয়মিত হাত পরিস্কার রাখার জন্য সাবানের দাবি করে বক্তব্য দেন, নবম শ্রেণির শিক্ষার্থী আতিকা আক্তার, রুবিনা আক্তার ও দশম শ্রেণির শারমিন আক্তার।
২০২২-২০২৩ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচী এডিপি’র আওতায় ডালিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়, গয়াখড়িবাড়ী মহিলা মহাবিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের সঙ্গে পিরিয়ড সম্পর্কে সচেতনতা মূলক আলোচনা করে  ন্যাপকিন বিতরণ করা হয়।
এসময় স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সহকারী শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।
Share.
Leave A Reply

Exit mobile version