শনিবার, মে ২৫, ২০২৪

বইমেলায় জবি শিক্ষার্থী’র উপন্যাস ‘স্কলারস’

যা যা মিস করেছেন

শেখ শাহরিয়ার হোসেন, জবি প্রতিনিধি: এবারের অমর একুশে বইমেলায় আসছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী সোহাগ ঘোষের লেখা উপন্যাস ‘স্কলারস’। বাংলাদেশের তথাকথিত মেধাবীদের প্রত্যাহিক জীবনের বাস্তব চিত্র ফুটিয়ে তুলা হয়েছে এই উপন্যাসে।

বইটি প্রকাশিত হওয়ার পূর্বেই পাঠকদের নজর কেড়েছে। লেখাপড়া, গবেষণা বাদ দিয়েই কেটে যায় অধিকাংশ শিক্ষার্থীর শিক্ষাজীবন। তারপর সরকারি চাকরি নামক সোনার হরিণের পিছে ছুটতে গিয়ে ভুলে যায় সামাজিক দায়বদ্ধতার কথা। ভুলে যায় বিশুদ্ধ জ্ঞানের চর্চা। কিন্তু স্কলারসের ‘দীপ্ত’ নামক চরিত্রটি সে স্রোতে গা ভাসিয়ে দেয়নি।

উপন্যাসে দীপ্ত নিজেকে শিল্পী হিসেবে দাবি করে। কিন্তু শিল্পীর যে স্বাধীনতা তা সে পায় না। মেসে কাটানো জীবনের নানান অপ্রয়োজনের ঘূর্ণিপাকে অতিষ্ঠ জীবন, চারপাশের পরিবেশের নানান অনিয়ম তাকে প্রভাবিত করে। এভাবেই দীপ্ত চরিত্রটিকে ফুটিয়ে তুলেছেন সোহাগ ঘোষ।

সোহাগ ঘোষ পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক তৃতীয় বর্ষে অধ্যয়নরত। গণিত বিভাগে পড়াশোনা করলেও বাংলা ভাষা সাহিত্য ও ইতিহাস নিয়ে প্রবল আগ্রহ তাঁর। আর তাইতো সোহাগ ঘোষের মনের আকাশে গণিতের স্থানে জায়গা করে নিয়েছে ইতিহাস ও সাহিত্য। গুণী এই লেখক জবি সাহিত্য সংসদের সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্বরত আছেন। তার সাবলীল ভাষায় লেখা এই উপন্যাসটি পাঠক মনকে ভীষণভাবে ছুঁয়ে যাবে বলে প্রত্যাশা করেন তিনি।

‘স্কলারস’ উপন্যাসটি প্রকাশিত হচ্ছে ভাষাচিত্র প্রকাশনী থেকে। বইমেলায় প্যাভিলিয়ন ৩২ থেকে বইটি পাওয়া যাবে। বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম এবং বইটির প্রচ্ছদ মূল্য ৩০০ টাকা। বইটি ১০ ফেব্রুয়ারি থেকে বইমেলায় পাওয়া যাবে এবং দেশের বিভিন্ন স্থান থেকে রকমারিতে প্রি-অর্ডার চলমান রয়েছে।।

উপন্যাসটির বিষয়ে সোহাগ ঘোষ বলেন, ‘বইটি এখনও বইমেলায় আসেনি। কিন্তু বইটি নিয়ে পাঠকদের আগ্রহ আমাকে আপ্লুত করেছে। বইটি ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই ভাষাচিত্র প্রকাশনীর ৩২ নং প্যাভিলিয়নে পাওয়া যাবে।’

ভাষাচিত্র প্রকাশনীর প্রকাশক খন্দকার সোহেল বলেন, ‘একজন তরুণ ও নবীন লেখক হিসেবে সোহাগ ঘোষের স্কলারস বইটি আমার অনেক ভালো লেগেছে বলেই প্রকাশ করেছি। আশা করছি বইটি বইমেলায় এলে ভালো কিছু করবে।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ