...
রবিবার, জুন ১৬, ২০২৪

মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে উপকারভোগীদের মাঝে কৃষি উপকরণ বিতরণ

যা যা মিস করেছেন

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্পে’র আওতায় মানিকছড়ি উপজেলার ৪৫জন পশুপালন উপকারভোগীর মাঝে কৃষি উপকরণ হিসেবে ছাগল, শুকর, মুরগি, শীতকালীন সবজি ও ভার্মি কম্পোস্ট সার কৃষি উপকরণ হিসেবে বিতরণ হয়েছে।

১৪ ও ১৫ ডিসেম্বর কারিতাস মানিকছড়ি উপজেলার সিপিপি পিএইপি-২ প্রকল্প’র বিভিন্ন পাড়া পর্যায়ের প্রশিক্ষণ প্রাপ্ত ৪৫ জন পশুপালন কৃষান-কৃষানীর মাঝে কৃষি উপকরণ হিসেবে ৪২টি ছাগল, ৩টি শুকুর, ৪৭টি মুরগি, ভার্মি কম্পোস্ট সার উৎপাদনের জন্য সিমেন্ট রিং ৩৪টি, কেঁচো ৪ হাজার ১শ ৫৭টি, ২২কেজি সবজি বীজ ও নিরাপত্তার জন্য ১১টি তেরপাল বিতরন করা হয়েছে।

পাড়া পর্যায়ে উক্ত কৃষি উপকরনকালে উপস্থিত ছিলেন, সিপিপি পিএইপি-২ প্রকল্প’র জুনিয়র কর্মসূচী কর্মকর্তা নেছারুল আলম খান, মাঠ কর্মকর্তা মো. সোলায়মান ও মাঠ সহায়ক মিল্টন বিশ্বাস, পংমে মারমা, আবাইশি মারমা ও হিমেল চাকমা প্রমুখ।

এ সময় তারা বলেন, Fair Ecological Transition বাস্তবায়নে পশুপালের পাশাপাশি কৃষির আধুনিক প্রযুক্তির কোন বিকল্প নেই বলে মন্তব্য করেন তারা। পশুকে ঠান্ডা থেকে রক্ষা করতে মাচা তৈরি করা ও রোগবালাই থেকে নিরাপদ রাখতে অবশ্যই নিয়মিত ভ্যাকসিন প্রদানের পরামর্শ দেন। সেই সাথে যত্নসহকারে পশুপালন, বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করে পারিবারিক চাহিদা পূরণের পাশাপাশি ও ভার্মি কম্পোস্ট সার উৎপাদক করে পারিবারিকভাবে বাড়তি আয়ের বিভিন্ন কৌশল সম্পর্কে প্রকল্পের উপকারভোগীদের পরামর্শ দেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.