জাপানের উচ্চ কক্ষের নির্বাচনে বড় জয় পেয়েছে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিটি) ও তাদের জোট।এই দলেরই নেতা ছিলেন হত্যার শিকার শিনজো আবে।

গত শুক্রবার (৮ জুলাই) বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হওয়ার পর মারা যান তিনি। সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এলডিপি ১২৫টি আসনের মধ্যে ৬৩টি আসনে জয় পেয়েছে। তাছাড়া ক্ষমতাসীন দলটির পার্টনার কোমিটো পেয়েছে ১৩টি আসন।

রোববার অনুষ্ঠিত হওয়া ভোটে দলটির বিজয় অনেক গুরুত্ব বহন করে। ধারণা করা হচ্ছে, সংবিধান সংশোধনের পক্ষে জাপানের রাজনৈতিক শক্তিগুলো ঐক্যবদ্ধ, যা শিনজো আবের দীর্ঘ লালিত স্বপ্ন ছিল।

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন আবে। এলডিপিতে তার ব্যাপক আধিপত্য ছিল। দলের স্থানীয় প্রার্থীর পক্ষে প্রচারের সময় পশ্চিম অঞ্চলীয় নারা শহরে তাকে গুলি করে হত্যা করা হয়। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অন্যান্য রাজনীতিবিদরা জোর দিয়ে বলেছেন যে এ হত্যা গণতান্ত্রিক প্রক্রিয়াকে থামাতে পারবে না। সহিংসতাকে কখনোই অনুমতি দেওয়া উচিত নয় বলেও জানান তিনি।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

Share.
Leave A Reply

Exit mobile version