শনিবার, মে ৪, ২০২৪

পুকুরে পাওয়া গেল ৩৫ ইলিশ

যা যা মিস করেছেন

নোয়াখালীর নিঝুম দ্বীপের একটি পুকুরে ৩৫টি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি ইলিশের ওজন প্রায় ৩০০-৪০০ গ্রাম করে।

শুক্রবার (১৩ মে) বিকেলে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের যুগান্তর কিল্লা নামের একটা বড় পুকুরে মাছগুলো পাওয়া যায়।

প্রশ্ন জাগতে পারে নদী সাগরের নোনা পানির মাছ ইলিশ কীভাবে মিঠা পানির পুকুরে পাওয়া গেল, বা বেঁচে থাকে? মূলত দেশের দক্ষিণ প্রান্তে বঙ্গোপসাগর লাগোয়া একটি দ্বীপ নিঝুম দ্বীপ। নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার একটি ইউনিয়ন এ দ্বীপ। সারা বছরই বিভিন্ন সময়ে জোয়ারের পানিতে নিঝুম দ্বীপের পুকুরগুলোতে নোনা পানি প্রবেশ করে। সঙ্গে ঢুকে ইলিশ ও ইলিশের পোনা জাটকা। নদী সাগরের মতো পুকুরের এ নোনা পানিতে ইলিশ বেঁচে থাকে, বেড়ে উঠে।

নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিনাজ উদ্দিন জানান, পুকুরের মালিক আবদুল মান্নান সেচের মেশিন বসিয়েছেন। শনিবার বিকেলের দিকে সেচের পুরো কাজ শেষ হবে। এর আগে শুক্রবার বিকেলের দিকে জেলেদের দিয়ে পুকুরে জাল ফেলা হয় বড় মাছগুলো ধরার জন্য। ওই সময় জালে ৩৫টি ইলিশ মাছ ধরা পড়ে।

তিনি আরো বলেন, গত বছর ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে জোয়ারের পানিতে যুগান্তর কিল্লা পুকরটি পুরোপুরি ডুবে যায়। তখন জোয়ারের পানিতে ইলিশ মাছগুলো পুকুরে প্রবেশ করে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security