দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

ইবি প্রতিনিধি-
ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক জাতীয় ক্রীড়া পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় তাঁকে এই পুরস্কারে ভূষিত করেছে। মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিস থেকে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল পুরস্কারপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন। ১১ মে সকাল ৯টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্তদের হাতে এ পুরষ্কার তুলে দিবেন।

উল্লেখ্য, ইবি ভিসি ড. শেখ আবদুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক। অতীতে তিনি এই বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একই বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর এডভান্সড রিসার্স ইন আর্টস এ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর পরিচালক পদেও অধিষ্ঠিত ছিলেন। ড. সালাম বাংলাদেশ ক্যারাম ফেডারেশনের প্রতিষ্ঠাতা এবং ১৯৮০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত এই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ ক্যারাম দল বিভিন্ন সময়ে ভারত, মালদ্বীপ, শ্রীলংকা প্রভৃতি দেশে অনুষ্ঠিত সার্ক কান্ট্রিজ ক্যারাম ট্যুর্ণামেন্ট, এশিয়ান ক্যারাম ট্যুর্ণামেন্ট, ওয়াল্ড ক্যারাম কংগ্রেস প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং বিভিন্ন সময়ে এসব ট্যুর্ণামেন্টে ৩য় স্থান/রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে। ১৯৯৫ সালে ঢাকায় অনুষ্ঠিত ৫ম সার্ক ক্যারাম ট্যুর্ণামেন্টে মিক্সড ডাবলস-এ বাংলাদেশ দল ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে তাঁরই নেতৃত্বে। তিনি এশিয়ান ক্যারাম কনফেডারেশনের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ছিলেন। অধ্যাপক ড. সালাম ২০১৪ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ ফিজিক্যালী চ্যালেঞ্জড ক্রিকেটের সভাপতির দায়িত্ব পালন করে চলেছেন। বিভিন্ন সময়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিবন্ধী ক্রিকেট দলকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি ) দল এ পর্যন্ত সাতবার চ্যাম্পিয়ন (৪ বার অপরাজিত) হওয়ার গৌরব অর্জন করেছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের কক্সবাজারে অনুষ্ঠিত চার জাতি প্রতিবন্ধি ক্রিকেট ট্যুর্ণামেন্ট ২০২২- এ বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি ) দল তাঁরই নেতৃত্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়। বর্তমানে অধ্যাপক ড. সালাম ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, বাংলাদেশ এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট। এছাড়াও তিনি ১৯৮০-৮৩ সময়ে ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা এবং ১৯৯৬-২০০১ সময়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version