দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

আমিনুল হক, সুনামগঞ্জ:
করোনা মহামারিতে দুই বছর বন্ধ থাকার পর সুনামগঞ্জের তাহিরপুরে ফের শুরু হচ্ছে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য আয়োজন পণতীর্থ মহা-বারুণী গঙ্গাস্নান ও শাহ্ আরেফিন (র.) ওরস মাহফিল।

মঙ্গলবার (২৯ মার্চ) মহাবিষ্ণুর অবতার শ্রীল অদ্বৈত আচার্য প্রভুর জন্মধাম রাজারগাঁও এলাকায় তিনদিনব্যাপী বারুণী মেলা ও পণাতীর্থ গঙ্গাস্নান এবং লাউড়েরগড় সীমান্তে শাহ্ আরেফিন (র.) এর ওরস অনুষ্ঠিত হবে।

স্থানীয়রা ধারণা করছেন, টানা দুই বছর বন্ধ থাকায় এবার এ দুটি উৎসব ঘিরে ভক্তদের ব্যাপক সমাগম ঘটবে। উৎসব দুটি ঘিরে তাহিরপুর উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বিশ্বম্ভরপুর ও তার আশপাশের এলাকা হিন্দু-মুসলমানদের আগমনে এক মিলনমেলায় পরিণত হয়। ১৫১৬ খ্রিস্টাব্দে শুরু হওয়া এই সাম্প্রদায়িক সম্প্রীতি এখনও সমানভাবে বিদ্যমান।

এদিকে, গঙ্গাস্নান ও ওরস উদযাপন উপলক্ষে সুনামগঞ্জ জেলা প্রশাসন, তাহিরপুর ও বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসন কয়েক দফায় শ্রী অদ্বৈত জন্মধাম ও শাহ আরেফিন ওরস উদযাপন কমিটির নেতাদের সাথে আইনশৃঙ্খলা ও উদযাপনের সার্বিক প্রস্তুতি নিয়ে বৈঠক হয়েছে। বিশেষ করে আগত পূণ্যার্থী ও ভক্ত-আশেকানদের নিরাপত্তা, যানবাহনের ভাড়া নির্ধারণ বিষয়ে বিস্তর আলোচনা হয়।

ঐতিহাসিক সূত্রমতে, অতীতের পাপ মোচন পাশাপাশি পূণ্য এবং ঈশ্বরের আশীর্বাদ লাভের আশায় প্রতি বছর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে দেশ-বিদেশের কয়েক লাখ হিন্দু নর-নারী শ্রী অদ্বৈত আচার্য ঠাকুরের আবির্ভাবস্থল পণাতীর্থ স্মৃতিধামে যাদুকাটা নদীর জলে পুণ্যস্নান করে কলুষমুক্ত হন এবং ঈশ্বরের কৃপা লাভ করেন। তাদের বিশ্বাস, পণাতীর্থ স্নানের মাধ্যমে মনোবাসনা পূর্ণ হয়। এ উপলক্ষে মহাবারুণী মেলা বসে। ১৫১৬ খ্রিস্টাব্দে এই তীর্থের সূচনা করেন মহাপুরুষ শ্রী অদ্বৈত আচার্য ঠাকুর। তাঁর স্মৃতিতার্থে অদ্বৈত আচার্য মন্দির গড়ে উঠেছে যাদুকাটা নদীর তীরবর্তী রাজারগাঁও গ্রামে।

এদিকে, প্রতি বছর পণাতীর্থ মহা-বারুনী গঙ্গাস্নানের তারিখের সঙ্গে সামঞ্জস্য রেখে অদূরে সীমান্তবর্তী লাউড়েরগড়ে অনুষ্ঠিত হয় হযরত শাহজালাল (র.) এর অন্যতম সঙ্গী হযরত শাহ আরেফিন (র.) এর বার্ষিক ওরস। ওরস উপলক্ষে সেখানেও মেলা বসে। তবে প্রকৃতপক্ষে হযরত শাহ আরেফিন (র.) এর মোকাম সীমান্তের ওপারে এক পাহাড়ের চূড়ায় অবস্থিত হলেও দেশের বিভিন্ন স্থান থেকে অগণিত মুসলমান নর-নারী ওরসে শরিক হন এবং দূর থেকে এই দরবেশের মোকাম জিয়ারত করেন। ওরসে মুসলমান সম্প্রদায়ের লোকজন ছাড়াও হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, পাহাড়ি ও বাঙালি ভক্তরা তাঁর স্মৃতিবিজড়িত লাউড়েরগড় সীমান্তে সমবেত হন।

শ্রী অদ্বৈত জন্মধাম কেন্দ্রীয় কমিটির তাহিরপুর উপজেলা কমিটির কার্যনির্বাহী সদস্য গণেশ তালুকদার বলেন, গঙ্গাস্নান ও বারুনীমেলা শান্তিশৃঙ্খলভাবে উদযাপনের জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। স্নান শেষে আগত ভক্তবৃন্দরা যেন নিরাপদে বাড়ি ফিরতে পারেন এ বিষয়টি আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।

অদ্বৈত জন্মধাম কেন্দ্রীয় কমিটির তাহিরপুর উপজেলার সাধারণ সম্পাদক অদ্বৈত রায় বলেন, টানা দুই বছর বন্ধ থাকার পর এ বছর বিপুল সংখ্যক ভক্তবৃন্দের আগমন হবে বলে মনে করছি। বারুনীমেলা ও গঙ্গা¯œান যেন শান্তিপূর্ণভাবে শেষ করতে পারি এ জন্য পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, ফায়ার সার্ভিস ও পল্লীবিদ্যুৎসহ সংশ্লিষ্ট সবার কাজে সহযোগিতা চেয়ে আবেদন করেছি।

শাহ্ আরেফিন (র.) ওরস উদযাপন কমিটির সদস্য সচিব আলম সাব্বির বলেন, ওরস ও মেলা উদযাপন উপলক্ষে অন্য সময়ের চেয়ে এবার বেশ কিছু গুরুত্বপূর্ণ ও কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। শৌচাগার সুবিধা বাড়ানোর পাশাপাশি পর্যাপ্ত বিশুদ্ধ পানির ব্যবস্থাও করা হয়েছে। আর মেলা এলাকায় ভক্তদের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াও কমিটির শতাধিক ভলান্টিয়ার কাজ করবেন।

শাহ্ আরেফিন (র.) ওরস উদযাপন কমিটির সহ-সভাপতি ও বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন বলেন, দুই বছর বন্ধ থাকার পর এ বছর শাহ্ আরেফিন (র.) ওরস ও মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপন করতে প্রশাসন ও স্থানীয়দের সাথে মতবিনিময় হয়েছে। ভক্তদের দুর্ভোগ ও সড়কে যানজট নিরসনে সড়কগুলো মেরামেত করা হচ্ছে। এ কাজে এলজিইডি সহযোগিতা করছে। তাছাড়া এবার প্রথমবারের মত যেকোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঠেকাতে পুরো মেলা এলাকা সিসিটিভির আওতায় নেওয়া হয়েছে।

শাহ্ আরেফিন (র.) ওরস উদযাপন কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির বলেন, শুনেছি এ দুটি উৎসব ঘিরে কয়েক লক্ষাধিক মানুষের সমাগম ঘটে। প্রশাসনের পক্ষ থেকে সে অনুযায়ী প্রস্তুতি নেওয়া হয়েছে। মহা-বারুনী গঙ্গাস্নান ও শাহ আরেফিন ওরস এলাকা মনিটরিং ও ভক্তদের নিরাপত্তা ব্যবস্থা দিতে পুলিশ, র‌্যাব ও বিজিবি সদস্যরা কঠোর অবস্থানে থাকবেন। দুইজন ম্যাজিস্ট্রেট ও মেডিকেল টিম সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। তাছাড়া লাউড়েরগড়-বিন্নাকুলি-রাজারগাঁওসহ উপজেলার অন্য পয়েন্টগুলো দিয়ে যানবাহন চলাচলে অনাকাক্সিক্ষত দুর্ভোগ এড়াতে পুলিশের টহল জোরদার করা হবে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version