রাশিয়ায় ভিপিএন অ্যাপগুলোর চাহিদা এখন আকাশচুম্বী। দেশটিতে ফেসবুক ও ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিষিদ্ধ হওয়ার পর থেকেই বাড়তে শুরু করেছে ভিপিএনের ব্যবহার। রুশ সরকারের নিষেধাজ্ঞা বাইপাস করেই এসব সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন রাশিয়ানরা। ডাটা মনিটরনিং ফার্ম টপটেনভিপিএন জানাচ্ছে, গত ১৩ মার্চ রাশিয়ায় ভিপিএন ব্যবহারের হার বেড়েছে ২ হাজার ৮৮ শতাংশেরও বেশি।
নিওউইনের খবরে জানানো হয়েছে, ফেসবুকে রাশিয়াবিরোধী বক্তব্য প্রচারকে অনুমোদন দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে নিষিদ্ধ করেছে রাশিয়া। যদিও আগে থেকেই রুশ গণমাধ্যমগুলোর থেকে পেইজ নিয়ন্ত্রণের এক্সেস কেড়ে নিয়েছিল ফেসবুক। রাশিয়ার তরফ থেকে সেটিকেই ফেসবুক বন্ধের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

একদিনে যেমন রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা জোরদার হচ্ছে, তেমনি রাশিয়ার মধ্য থেকেও পশ্চিমা ওয়েবসাইটগুলোতে প্রবেশ বন্ধ করে দেয়া হচ্ছে। এরইমধ্যে রাশিয়া ৩ শতাধিক ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।
এগুলোতে যুদ্ধ সংক্রান্ত নানা তথ্য প্রচারিত হতো। এছাড়া সংবাদ মাধ্যমগুলোকেও টার্গেট করছে রুশ সরকার। বর্তমানে দেশটিতে বিবিসি, ডয়চে ভেলে ও ভয়েজ অব আমেরিকা বন্ধ রয়েছে।

Share.
Leave A Reply

Exit mobile version