সোমবার, মে ৬, ২০২৪

করোনা মহামারীর জয় করার পরিকল্পনার জন্য ধনী দেশ গুলোর অর্থ সহযোগিতার আহবান ডব্লিউএইচওর

যা যা মিস করেছেন

ধনী দেশগুলোর প্রতি কোভিড-১৯ জয় করার পরিকল্পনার জন্য প্রয়োজনীয় অর্থের ন্যায্য অংশ পরিশোধ করার আহবান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ জন্য জরুরি ভিত্তিতে ১৬ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, চলতি বছরে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা হিসেবে যাতে অ্যাকসেস টু কোভিড টুলস অ্যাক্সিলারেটর (এসিটি-এ) কোভিড-১৯ নির্মূল করতে পারে এ জন্য নগদ অর্থায়ন প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন এসিটি-এ’র লক্ষ্য হলো এই মহামারি মোকাবিলায় জন্য সরঞ্জাম তৈরি, উৎপাদন, সংগ্রহ এবং বিতরণ করা, যেমন ভ্যাকসিন, টেস্ট, চিকিৎসা এবং ব্যক্তিগত প্রতিরক্ষামূলক সরঞ্জাম।

এসিটি-এ কোভ্যাক্স সুবিধার সুযোগ তৈরি করেছে, যাতে দরিদ্র দেশগুলোতে পুরোপুরি ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করা যায়।

কোভ্যাক্স জানুয়ারির মাঝামাঝি সময়ে তাদের কোটিতম টিকার ডোজ সরবরাহ করেছে। ২০২১ সালের অক্টোবর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত এসিটি-এ’র কর্মসূচির জন্য ২৩.৪ বিলিয়ন ডলার অর্থের প্রয়োজন ছিল, কিন্তু এখন পর্যন্ত মাত্র ৮০০ মিলিয়ন ডলার সংগ্রহ করা হয়েছে।

অর্থায়নের এই ব্যবধান নিরসনে হু ধনী দেশগুলোর কাছে জরুরি ১৬ বিলিয়ন ডলার সরবরাহের আহবান জানিয়েছে।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

 

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security