বুধবার, মে ১, ২০২৪

রাশিয়া আক্রান্ত হলে যুদ্ধে জড়াবে বেলারুশ

যা যা মিস করেছেন

ইউক্রেনের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী দেশ বেলারুশের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাতে দেশটিতে সেনা পাঠাতে শুরু করেছে রাশিয়া। এদিকে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো হুঁশিয়ারি দিয়ে বলেছেন, রাশিয়াকে আক্রমণ করা হলে তার দেশ মস্কোর পক্ষে যুদ্ধে অবতীর্ণ হবে।  খবর পার্সটুডের।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ১০ ফেব্রুয়ারি বেলারুশে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে ১১ দিনব্যাপী যৌথমহড়া শুরু হবে। বিবৃতিতে বলা হয়েছে, এরই মধ্যে অন্তত ২০ হাজার রুশ সৈন্য বেলারুশে প্রবেশ করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশ করা ভিডিও ফুটেজে দেখা গেছে, ট্যাংক, সাঁজোয়া যান ও অন্যান্য ভারী রুশ সমরাস্ত্র বেলারুশে প্রবেশ করছে।

সম্প্রতি আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো অভিযোগ করে আসছে যে, ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে চায় মস্কো এবং এজন্য ইউক্রেন সীমান্ত প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। তবে মস্কো কঠোর ভাষায় এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে। রাশিয়া পাল্টা অভিযোগ করে বলেছে, ইউক্রেনে হামলার অজুহাত তুলে দেশটিতে সমরাস্ত্রের ঢল নামিয়েছে পাশ্চাত্য। ইউক্রেনকে ন্যাটো জোটে অন্তর্ভুক্ত করার ব্যাপারেও হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো।

এর আগে বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো গত শুক্রবার বলেছিলেন, রাশিয়া আক্রান্ত হলে তার দেশ যুদ্ধে জড়াবে। তিনি আরও বলেন, আমেরিকা ও তার মিত্ররা রাশিয়ায় হামলা করলে বেলারুশে লাখ লাখ সেনা মোতায়েন করার সুযোগ দেওয়া হবে। তিনি সতর্ক করে আরো বলেন, সেরকম যুদ্ধে কেউ জয়লাভ করবে না বরং সবাই সবকিছু হারাবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security