বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

চট্টগ্রামের কিশোরের চিঠির জবাব দিলেন জাতিসংঘের মহাসচিব

যা যা মিস করেছেন

জলবায়ু পরিবর্তনের কুফল নিয়ে চট্টগ্রামের কিশোর আরিয়ান আবিরের লেখা চিঠির উত্তর দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। আরিয়ান আবির বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে সদ্য এসএসসি পাস করেছেন।

আবিরের চিঠি দেয়ার ১৬ দিনের ব্যবধানে উত্তর দেন জাতিসংঘের মহাসচিব। তিনি উত্তরে লেখেন, ‘তোমার চিঠি পেয়ে আমরা অনেক খুশি হয়েছি। পৃথিবীর এত গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে ভাবার জন্য তোমার মানসিকতার উচ্চ প্রশংসা করছি।’

এর আগে জাতিসংঘের মহাসচিবের কাছে পাঠানো চিঠিতে আরিয়ান উল্লেখ করেন, ‘বিশ্ব জলবায়ু তহবিল সংস্থায় ১৭০ ট্রিলিয়ন ডলার পড়ে আছে। সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী কোম্পানিগুলোকে একেবারে বন্ধ করে দিতে হবে। তা না হলে দেশগুলোর অর্থনীতিতে যে সমস্যা দেখা দিবে। প্রয়োজনে ক্লাইমেট চেইঞ্জ ফান্ড গঠন করে সেই ফান্ড যোগাড়ের জন্য পুরো পৃথিবীব্যাপী ভিক্ষা করা শুরু করবো’।

 

চিঠিতে তিনি আরো উল্লেখ করেন, ‘আপনি কি চীন, রাশিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রের মতো সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশগুলোর বিরুদ্ধে কথা বলতে ভয় পাচ্ছেন? যদি না পান তাহলে গত দশ বছরে পৃথিবী এতটুকু সুস্থ হয়নি কেন? দিনের পর দিন কার্বন, মিথেন, সালফারের মতো অত্যন্ত বিষাক্ত পদার্থগুলো বেড়েই চলেছে। যদি এখনই কঠোর থেকে কঠোরতর পদক্ষেপ নিতে না পারি, তাহলে ২০৫০ সাল হবে পৃথিবীর শেষ সময়। কিন্তু আমরা বাঁচতে চাই, আমরা বাঁচাতে চাই’।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security