দ্যা মেইল বিডি / খবর সবসময়

; ;

দ্যা মেইল বিডি ডট কম

তথ্য মন্ত্রণালয় কর্তৃক নিবন্ধিত অনলাইন পত্রিকা, নিবন্ধন নং- ১১

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে নতুন আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন। নতুন এই ভ্যারিয়েন্টে করোনার ‍দুই ডোজ টিকা নেওয়া ব্যক্তিরাও আক্রান্ত হচ্ছেন। এমনকি যারা করোনা থেকে সুস্থ হয়েছেন তারাও আক্রান্ত হচ্ছেন নতুন এই ভ্যারিয়েন্টে।

সুইজারল্যান্ডের জেনেভায় গতকাল সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানোম গেব্রেইয়েসুস। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এর ধারাবাহিক প্রমাণ রয়েছে।

এদিকে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, করোনার আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে নতুন করে বিশ্বের বিভিন্ন দেশ কঠোর লকডাউন দিতে আবারও বাধ্য হচ্ছে। ইউরোপের প্রথম দেশ হিসেবে নেদারল্যান্ডস ফের লকডাউন আরোপ করেছে। এছাড়া ফ্রান্স, অস্ট্রিয়া, সাইপ্রাস এবং জার্মানি ভ্রমণ নিষেধাজ্ঞা কঠোর করেছে। কোনো কোনো দেশ আবার বাতিল করেছে বড়দিনের উৎসব।

কানাডার দ্বিতীয় সর্বাধিক জনবহুল প্রদেশ কুইবেকে বার, জিম এবং ক্যাসিনো বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া নির্দেশ দেওয়া হয়েছে জনগণকে বাড়ি থেকে কাজ করার।

অপরদিকে ওমিক্রনে আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে এ পর্যন্ত ১২ জন মারা গেছেন। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আরও শতাধিক রোগী। প্রতিবেশী অনেক দেশের তুলনায় সেখানে ওমিক্রন ছড়াচ্ছে দ্রুত। ভারতেও ওমিক্রন শনাক্ত হয়েছে। দেশটি একটি ‘লাল তালিকা’ তৈরি করেছে। যেখানে ঝুঁকিপূর্ণ হিসেবে যুক্তরাজ্য, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলকে উল্লেখ করা হয়েছে।

Share.
Leave A Reply

মোঃ আব্দুল আওাল হিমেল
প্রকাশক ও সম্পাদক 
দ্যা মেইল বিডি ডট কম
মোবাইল: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
ইমেইল: themailbdnews@gmail.com
ঠিকানা: ১০২/ক, রোড নং-০৪, পিসি কালচার হাউজিং সোসাইটি, শ্যামলী, ঢাকা-১২০৭

নিউজরুম: +৮৮০ ১৩১৪-৫২৪৭৪৯
জরুরী প্রয়োজন অথবা টেকনিক্যাল সমস্যা: +৮৮০ ১৮৩৩-৩৭৫১৩৩

© 2024 Themailbd.com. Designed and developed by Saizul Amin.
Exit mobile version