...
শনিবার, মে ১৮, ২০২৪

নিলামে উঠছে বিশ্বের প্রথম এসএমএস, কী লেখা ছিল তাতে?

যা যা মিস করেছেন

ডায়াল ঘোরানো ল্যান্ডফোন, কর্ডলেস ফোনের যুগ পেরিয়ে মোবাইল ফোন এসে যোগাযোগের নতুন দিগন্ত খুলে দিয়েছিল বলা চলে। ইন্টারনেট যখন এতটা সহজলভ্য হয়নি, তখনকার কথা মনে পড়ে কি? সেই সময়ে কথা চালাচালির সবচেয়ে দ্রুত উপায় ছিল এসএমএস। যারা মনের কথা মুখে বলে উঠতে পারেন না, কাজটা সারতেন হাতে!

যুক্তরাষ্ট্রের প্রকৌশল সংস্থা ‘সেমা গ্রুপ’-এর ২২ বছর বয়সী প্রকৌশলী নেইল পাপওয়ার্থ বিশ্বের প্রথম এসএমএস পাঠান। তিনি এই বার্তাটি পাঠান বন্ধু রিচার্ড জারভিসের মোবাইল ফোনে। সেই বার্তাটিই এবার নিলামে তুলেছে একটি সার্ভিস প্রোভাইডার। কিন্তু প্রশ্ন হচ্ছে, প্রথম পাঠানো হয়েছিল কোন এসএমএস? কী-ই বা লেখা ছিল তাতে? ১৯৯২ সালের ৩ ডিসেম্বর, অর্থাৎ ২৯ বছর আগে পাঠানো হয়েছিল বিশ্বের প্রথম এসএমএসটি। তখন বড়দিনের মৌসুম চলছিল। সেই সময়েই রিচার্ড জারভিসকে এ বার্তাটি পাঠিয়েছিলেন ২২ বছরের নিল প্যাপওয়ার্থ। ১৫টি অক্ষরের এই বার্তায় লেখা ছিল ‘মেরি ক্রিসমাস’।মজার কথা হলো, ব্রিটিশ প্রোগ্রামার নিল প্যাপওয়ার্থ এই এসএমএসটি ফোন থেকে করেননি, কম্পিউটার থেকে পাঠিয়েছিলেন। সেই ঘটনার কথা মনে করে তিনি সম্প্রতি বলেছেন, সেদিন তিনি ভাবতেও পারেননি যোগাযোগের এই পদ্ধতিটি ভবিষ্যতে এত জনপ্রিয় হয়ে উঠবে।

আগামী ২১ ডিসেম্বর প্রথম এসএমএসটি নিলামে তোলা হল প্যারিসের এক নিলামঘরে। বিক্রেতারা মনে করছেন এর দাম উঠতে পারে দু লাখ ডলার পর্যন্ত। এই নিলামের সব অর্থই দান করা হবে জাতিসংঘের শরণার্থী শিবিরকে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.